বাংলা নিউজ > ঘরে বাইরে > Record: ১০৮ ঘণ্টায় ৭৫ কিমি জাতীয় সড়ক নির্মাণ! গিনেস বুকে নাম তুলতে মরিয়া চেষ্টা
কম সময়ে বেশি দূরত্বের রাস্তা তৈরি করে গিনেস বুকে নাম তোলার উদ্যোগ। প্রতীকী ছবি। রয়টার্স। (REUTERS)

Record: ১০৮ ঘণ্টায় ৭৫ কিমি জাতীয় সড়ক নির্মাণ! গিনেস বুকে নাম তুলতে মরিয়া চেষ্টা

  • একেবারে হই হই কাণ্ড। শয়ে শয়ে শ্রমিক কাজে নেমে পড়েছেন। ৭৫ কিমি রাস্তা তৈরি হবে পাঁচদিনেরও কম সময়ে। তারপরই গিনেস বুকে নাম উঠবে। কিন্তু তাডা়হুড়ো করতে গিয়ে রাস্তার গুণগত মান ঠিক থাকবে তো?

কম সময়ে সবচেয়ে বেশি রাস্তা নির্মাণ। এবার এই রাস্তা নির্মাণেই নয়া রেকর্ড করতে চাইছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। সূত্রের খবর, মহারাষ্ট্রের অমরাবতী ও আকোলার মধ্যে নতুন জাতীয় সড়ক তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। আর সেই রাস্তা তৈরির দায়িত্ব পেয়েছে রাজপুত ইনফ্রাকন বলে একটি ঠিকাদারি সংস্থা। তারা ঠিক করেছে ৭৫ কিমি রাস্তা ১০৮ ঘণ্টায় শেষ করবে। অর্থাৎ পাঁচদিনেরও কম সময়ে তারা এই রাস্তা তৈরির কাজ শেষ করার টার্গেট নিয়েছে। লক্ষ্য একটাই গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম তোলা।

গত ৩ জুন থেকে ইতিমধ্যেই সেই রাস্তা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। আগামী ৭ জুন এই কাজ শেষ করার চেষ্টা করা হচ্ছে। আর সেই কাজে যদি সফল হওয়া যায় তবে এটাই হবে সবথেকে কম সময়ে সবথেকে বেশি দূরত্বের রাস্তা তৈরির রেকর্ড। এই কাজের জন্য  কত শ্রমিক নিয়োগ করা হয়েছে জানেন?

সংস্থা সূত্রে খবর, প্রায় ৮০০ কর্মীকে এই রাস্তা তৈরির কাজে নিয়োজিত করা হয়েছে। প্রায় ৭০০ শ্রমিক এই রাস্তা তৈরির কাজ করছেন। প্রজেক্ট ম্যানেজার, হাইওয়ে ইঞ্জিনিয়ার, কোয়ালিটি ইঞ্জিনিয়ার, সার্ভেয়ার, সেফটি ইঞ্জিনিয়ার মিলিয়ে একেবারে হইহই কাণ্ড।

তবে এবারই প্রথম নয়। এর আগে এই ঠিকাদারি সংস্থা সাংলি থেকে সাতারা পর্যন্ত একটি রাস্তা ২৪ ঘণ্টা শেষ করে বিশ্ব রেকর্ড করেছিল। এদিকে অমরাবতী থেকে আকোলা পর্যন্ত এই রাস্তাটি প্রায় ১০ বছর ধরে ভাঙাচোরা অবস্থায় রয়েছে। এনিয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন খোদ কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি।

NHAI-এর জেনারেল ম্যানেজার বিলাস ব্রহ্মণকর, বিশ্বরেকর্ডের চেষ্টার পাশাপাশি রাস্তার গুণগত মানও দেখা হচ্ছে।

বন্ধ করুন