বাংলা নিউজ > ঘরে বাইরে > NHRC Report on Sabdeshkhali: যৌন হেনস্থা, জমি দখল, ভোট লুঠ, সন্দেশখালি নিয়ে বিস্ফোরক রিপোর্ট জাতীয় মানবাধিকার কমিশনের

NHRC Report on Sabdeshkhali: যৌন হেনস্থা, জমি দখল, ভোট লুঠ, সন্দেশখালি নিয়ে বিস্ফোরক রিপোর্ট জাতীয় মানবাধিকার কমিশনের

শেখ শাহজাহান ফাইল ছবি (PTI)

শুক্রবার জাতীয় মানবাধিকার কমিশন তদন্ত রিপোর্ট রাজ্য সরকার ও রাজ্য পুলিশকে পাঠিয়ে আট সপ্তাহের মধ্যে তাদের অ্যাকশন টেকেন রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে

 নীরজ চৌহান

সন্দেশখালি হিংসার ঘটনায় জাতীয় মানবাধিকার কমিশনের (এনএইচআরসি) তদন্তে গত কয়েক বছরে যৌন অত্যাচার, জমি দখল, ভোটাধিকার প্রয়োগে বাধা দেওয়া এবং এক ধরণের জোরপূর্বক অভিবাসন সহ একাধিক মানবাধিকার উদ্বেগের বিষয়টি সামনে এসেছে।

শুক্রবার জাতীয় মানবাধিকার কমিশন তদন্ত রিপোর্ট রাজ্য সরকার ও রাজ্য পুলিশের কাছে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে এবং আট সপ্তাহের মধ্যে ১২টি সুপারিশের বিষয়ে তাদের অ্যাকশন টেকেন রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে।

ফেব্রুয়ারি মাসে হিংসা নিয়ে সংবাদমাধ্যমের রিপোর্টের উপর স্বতঃপ্রণোদিত হয়ে নজর দেওয়া কমিশন আদালতের কার্যক্রমে হস্তক্ষেপ করার জন্য কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছে, 'যেহেতু জাতীয় মানবাধিকার কমিশনও ক্ষতিগ্রস্থদের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের তদন্ত করছিল এবং তাদের ঘটনাস্থল তদন্ত রিপোর্টে ভুক্তভোগীদের উপর অত্যাচারের বেশ কয়েকটি ঘটনা প্রকাশিত হয়েছে যা স্পষ্টভাবে দেখায়, প্রাথমিকভাবে মনে হচ্ছে, সরকারি কর্মচারী কর্তৃক এ ধরনের লঙ্ঘন বা তা প্রশমন রোধে অবহেলার কারণে মানবাধিকার লঙ্ঘন হয়েছে।

বুধবার হাইকোর্ট সন্দেশখালির বাসিন্দাদের ফেব্রুয়ারী থেকে আনা সমস্ত অভিযোগের তদন্তের জন্য কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) কে নির্দেশ দেওয়ার পরে কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে এবং বলেছে যে তারা প্রক্রিয়াটি পর্যবেক্ষণ করবে।

জাতীয় মানবাধিকার কমিশন তাদের রিপোর্টের প্রতিলিপি সিবিআইয়ের কাছেও পাঠিয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাসিন্দারা পুলিশের কাছে অভিযোগ জানালে তাদের তৃণমূল কংগ্রেসের (টিএমসি) প্রভাবশালী নেতা শেখ শাহজাহান সহ অভিযুক্তদের কাছে যেতে বলা হয়েছিল, যাকে ৫৫ দিন পলাতক থাকার পরে ২৯ ফেব্রুয়ারি রাজ্য পুলিশ গ্রেপ্তার করেছিল। এইচটি প্রতিবেদনটি পর্যালোচনা করেছে।

উত্তর চব্বিশ পরগনা জেলার সন্দেশখালি  ৫ জানুয়ারি থেকে নানা উত্তেজনা কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। যখন এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) কর্মকর্তারা প্রাক্তন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের ঘনিষ্ঠ সহযোগী শাহজাহানের বাড়িতে তল্লাশি করতে এসেছিলেন, যিনি গত বছরের অক্টোবরে রেশন বিতরণ কেলেঙ্কারির অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন। তখন ইডির টিমের উপর হামলা হয়, জখম হন তিন অফিসার।

কিন্তু ৭ ফেব্রুয়ারি সন্দেশখালি ও আশপাশের গ্রামগুলিতে আরও বিক্ষোভ শুরু হয়৷ শাহজাহান, তাঁর ভাই সিরাজুদ্দিন, তাঁর সহযোগী উত্তম হাজরা ও শিবু সর্দার-সহ স্থানীয় তৃণমূল নেতাদের হাতে যৌন হেনস্থার অভিযোগ তোলেন স্থানীয় মহিলাদের একাংশ। তাঁদের বিরুদ্ধে যৌন হেনস্থা শুরু হয়েছিল বলে অভিযোগ৷ অন্য গ্রামের বাসিন্দারাও জানাযন, শাহজাহান ও তার সহযোগীরা জমি দখলের সঙ্গে জড়িত।

জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য বিজয় ভারতী সায়নীর নেতৃত্বে তদন্তকারী দল ২৩ থেকে ২৫ ফেব্রুয়ারি সন্দেশখালি সফর করে।

দলটি তাদের প্রতিবেদনে পর্যবেক্ষণ করেছে যে নৃশংসতার কারণে সৃষ্ট ভয়ভীতি এবং সন্ত্রাসের পরিবেশ ভুক্তভোগীদের নীরব করে তুলেছে এবং বিচার চাইতে অনিচ্ছুক করে তুলেছে। জাতীয় মানবাধিকার কমিশনের স্পট ইনকোয়ারি রিপোর্টে বলা হয়েছে, 'গ্রামবাসী / ক্ষতিগ্রস্থরা আক্রমণ, হুমকি, যৌন শোষণ, জমি দখল এবং বিনা মজুরিতে শ্রমে বাধ্য হয়েছেন এবং এই পরিস্থিতিতে তারা সন্দেশখালি অঞ্চল বা রাজ্যের বাইরে জীবিকা নির্বাহ করতে বাধ্য হয়েছেন।

গ্রামবাসীদের মতে, সন্দেশখালি এলাকার উল্লেখযোগ্য সংখ্যক পুরুষ নারী, শিশু ও বৃদ্ধদের ফেলে রেখে প্রত্যন্ত অঞ্চলে জীবিকা নির্বাহের পথ বেছে নিয়েছে।

‘অভিবাসনের সিদ্ধান্তটি প্রায়শই আরও ভাল অর্থনৈতিক সুযোগের সন্ধানে চালিত হয় এবং তাদের নিজের শহরে থাকার ফলে তারা সম্ভবত অভিযুক্ত অভিযুক্ত বা রাজনৈতিক দলগুলির জন্য বিনা বেতনে কাজ করার জন্য উন্মুক্ত হতে পারে। এটি এক ধরনের জোরপূর্বক অভিবাসন,’ উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়েছে, এই হতাশাজনক পরিস্থিতি অর্থনৈতিক কষ্ট এবং শোষণের একটি স্পষ্ট চিত্র তুলে ধরেছে।

গ্রামবাসীদের আরও অভিযোগ, তাঁদের ভোট দিতে দেওয়া হয়নি এবং তাঁদের হয়ে দুষ্কৃতীদের সমর্থকরা ভোট দিয়েছেন বলে অভিযোগ। প্রতিবেদনে জমি দখলের ঘটনাও তুলে ধরা হয়েছে।

পুলিশের ভূমিকা সম্পর্কে রিপোর্টে বলা হয়েছে, প্রত্যেক নির্যাতিতা দলকে বলেছেন, 'হাজরা, সর্দার ও তাদের সহযোগীদের বিরুদ্ধে অভিযোগ করলে পুলিশ কোনও জবাব দেয় না। "আশ্চর্যজনকভাবে, তাদের (বাসিন্দাদের) পুলিশের কাছ থেকে যে সমর্থন চেয়েছিল তার পরিবর্তে অভিযুক্ত অভিযুক্ত বা তাদের কথিত পৃষ্ঠপোষক শেখ শাহজাহানের কাছে যাওয়ার এবং সমঝোতা করার পরামর্শ দেওয়া হয়েছিল। সাধারণ মানুষ স্থানীয় পুলিশের উপর আস্থা হারিয়ে ফেলেছে।

প্রতিবেদনে বলা হয়, ওই নারীরা হয়রানি, শারীরিক নির্যাতন ও যৌন নিপীড়নসহ বেশ কিছু বেদনাদায়ক ঘটনার বর্ণনা দিয়েছেন। থানার তথ্য অনুযায়ী, ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ২০২৪ সালের ২৫ ফেব্রুয়ারির মধ্যে ওই এলাকায় এখনও তিন নাবালিকা ও ৩৭ জন প্রাপ্তবয়স্ক মহিলার কোনও খোঁজ পাওয়া যায়নি।

রাজ্য পুলিশ দলটিকে জানিয়েছে যে হিংসার পরে শেখ, সর্দার এবং হাজরার বিরুদ্ধে সাতটি যৌন নির্যাতনের মামলা সহ ২৫টি মামলা দায়ের করা হয়েছে। এখনও পর্যন্ত ২৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

সন্দেশখালির দ্বীপ গ্রামে সংঘটিত অপরাধের অভিযোগগুলি - এখনও পর্যন্ত প্রায় এক ডজন এফআইআর দায়ের করা হয়েছে - বাংলার শীর্ষস্থানীয় নির্বাচনী ইস্যুগুলির মধ্যে রয়েছে যা লোকসভায় ৪২ জন সদস্য পাঠায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বারবার তৃণমূলকে আক্রমণের অভিযোগের কথা উল্লেখ করেছেন, বিশেষত মহিলাদের সুরক্ষার প্রশ্নে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে রাজ্য সরকার দোষীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিয়েছে এবং বিজেপির বিরুদ্ধে প্রতিহিংসার রাজনীতির অভিযোগ করেছে।

৫৫ দিন পলাতক থাকার পর গত ২৯ ফেব্রুয়ারি হাইকোর্টের নির্দেশে রাজ্য পুলিশের হাতে গ্রেফতার হন তৃণমূলের প্রাক্তন জেলা পরিষদ নেতা শাহজাহান। রাজ্য সিআইডি তদন্তভার নিলেও আদালতের নির্দেশে শাহজাহানকে সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হয়।

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.