বাংলা নিউজ > ঘরে বাইরে > Dawood Ibrahim: দাউদ পর্যন্ত পৌঁছতে বড় পদক্ষেপ এনআইএর, ঘোষিত হল পুরষ্কার মূল্য! কীসের খোঁজ পেল সংস্থা?
 দাউদ ইব্রাহিম। (HT File) (HT_PRINT)

Dawood Ibrahim: দাউদ পর্যন্ত পৌঁছতে বড় পদক্ষেপ এনআইএর, ঘোষিত হল পুরষ্কার মূল্য! কীসের খোঁজ পেল সংস্থা?

  • দাউদের শাগরেদ জাভেদ প্যাটেল, যে জাভেদ চিকনা নামে পরিচিত, দাউদ ইব্রাহিমের ভাই অনিস ইব্রাহিম, ছোটা শাকিল, টাইগার মেমোনদের উপর ধার্য করেছে নগদ পুরষ্কারমূল্য। অনিস ,চিকনা , মেমোনের জন্য পুরষ্কার মূল্য ১৫ লাখ। দাউদ ইব্রাহিমের জন্য পুরষ্কার মূল্য ২৫ লাখ টাকা। ছোটা শাকিলের জন্য পুরষ্কার মূল্য ২০ লাখ টাকার অঙ্কের।

আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমকে নিয়ে আরও কোমর কষল কেন্দ্র। দাউদ ইব্রাহিম পর্যন্ত পৌঁছানোর বড়সড় জাল ছড়াল এনআইএ।  দাউদের খোঁজ পেতে তার পুরষ্কার মূল্য ২৫ লাখ টাকা ঘোষিত হয়েছে।  জাতীয় তদন্তকারী সংস্থা নগদ অর্থে এই পুরষ্কারের ঘোষণা করেছে। শুধু দাউদের বহু সহযোগীরও পুরষ্কার মূল্য ঘোষিত হয়েছে। 

দাউদের শাগরেদ জাভেদ প্যাটেল, যে জাভেদ চিকনা নামে পরিচিত, দাউদ ইব্রাহিমের ভাই অনিস ইব্রাহিম, ছোটা শাকিল, টাইগার মেমোনদের উপর ধার্য করেছে নগদ পুরষ্কারমূল্য। অনিস ,চিকনা , মেমোনের জন্য পুরষ্কার মূল্য ১৫ লাখ। দাউদ ইব্রাহিমের জন্য পুরষ্কার মূল্য ২৫ লাখ টাকা। ছোটা শাকিলের জন্য পুরষ্কার মূল্য ২০ লাখ টাকার অঙ্কের। উল্লেখ্য, করাচিতে বসবসকারী দাউদের মাথার ওপর রয়েছে ২৫ মিলিয়ন মার্কিন ডলারের পুরষ্কার মূল্য। ২০০৩ সালে এটি আরোপিত হয়েছে ইউনাইটেড নেশনস সিকিউরিটি কাউন্সিলের তরফে। প্রসঙ্গত, ১৯৯৩ সালের মুম্বই বিস্ফোরণ থেকে শুরু করে ভারতে অস্ত্র পাচারের ব্যবসা, জাল নোটের কারবারি সহ বিভিন্ন সন্ত্রাসমূলক কার্যকলাপে রয়েছে দাউদের হাত। ভারতের কাছে যে ‘মোস্ট ওয়ান্টেড’ এর তালিকা রয়েছে তার মধ্যে অন্যতম দাউদ। এছাড়াও সন্ত্রাসবাদী সংগঠন লস্কর ই তৈবা প্রধান হাফিজ সইদ, জইশ-এ-মহম্মদ প্রধান মৌলানা মাসুদ আজহার, হিজবুল প্রধান সইদ সালাউদ্দিনরা এই সংগঠনের অংশ। নাচে,গানে উৎসবে হরিতালিকা তিজ পালনে মাতলেন মহিলারা! উত্তরবঙ্গের কিছু দৃশ্য

এই বছর ফেব্রুয়ারিতেই খোঁজ মেলে যে ভারতে একটি আলাদা ইউনিট তৈরি করছে দাউদ গ্যাং। ডি কম্পানির এই গ্যাংয়ের উদ্দেশ্যই হল চোরাচালান ও জাল নোটের কারবারি। পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই ও সেদেশরে সন্ত্রাসবাদী সংগঠনগুলির সহায়তায় এই দাউদরা এইভাবে এগিয়ে যাচ্ছে। এছাড়াও জানা যায়, দাউদ বাহিনীর টার্গেটে রয়েছেন বহু ব্যবসায়ী ও রাজনৈতিক নেতারা। দাউদের মূল অভিসন্ধি পর্যন্ত পৌঁছতে দেশের ২৯ টি এলাকায় জোরদার তল্লাশি চালিয়েছে এনআইএ। মে মাসে ছোটা শাকিলের আত্মীয় থেকে ইব্রাহিমের কসকরের বহু আত্মীয়কে জিজ্ঞাসাবাদ করেছে সংস্থা। এছাড়াও তাদের ব়্যাডারে রয়েছে আরও অনেকে।

 

 

 

 

 

 

বন্ধ করুন