বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতে রোহিঙ্গা ও বাংলাদেশিদের ঢোকাত, ত্রিপুরা থেকে মূল চক্রীকে ধরল NIA

ভারতে রোহিঙ্গা ও বাংলাদেশিদের ঢোকাত, ত্রিপুরা থেকে মূল চক্রীকে ধরল NIA

ভারতে রোহিঙ্গা ও বাংলাদেশিদের ঢোকাত, ত্রিপুরা থেকে মূল চক্রীকে ধরল NIA (ছবিটি প্রতীকী, এক্স @NIA_India)

এই মামলায় তদন্ত নেমেই জলিলকে গ্রেফতারের চেষ্টা চালাচ্ছিল এনআইএ। তবে পলাতক থাকায় এর আগে তাকে গ্রেফতারের জন্য গত ফেব্রুয়ারি মাসে নগদ এক লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করেছিল। ইতিমধ্যেই এই মামলায় ৩৩ জনকে গ্রেফতার করে অসমের স্পেশাল টাস্ক ফোর্স।

বিগত কয়েক বছরে বহু রোহিঙ্গা এবং বাংলাদেশি নাগরিক উত্তর-পূর্ব সীমান্ত হয়ে ভারতে প্রবেশ করছে বলে অভিযোগ উঠেছে। অভিযোগ উঠেছে যে তারা গা ঢাকা দিতে চলে যাচ্ছে ভারতের বিভিন্ন রাজ্যে। এই আবহে এবার মানব পাচারের মামলায় তদন্তে নেমেছে বড়সড় সাফল্য পেল এনআইএ। এবার রোহিঙ্গা পাচার মামলায় অন্যতম মূল অভিযুক্তকে মঙ্গলবার গ্রেফতার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ধৃতের নাম জলিল মিঁয়া। ত্রিপুরার গোপন ডেরায় অভিযান চালিয়ে এনআইএ তাকে গ্রেফতার করে।

আরও পড়ুন: মানব পাচারে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার দিল্লি বিমানবন্দরের ৪ কর্মী

এই মামলায় তদন্ত নেমেই জলিলকে গ্রেফতারের চেষ্টা চালাচ্ছিল এনআইএ। তবে পলাতক থাকায় এর আগে তাকে গ্রেফতারের জন্য গত ফেব্রুয়ারি মাসে নগদ এক লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করেছিল। ইতিমধ্যেই এই মামলায় ৩৩ জনকে গ্রেফতার করে অসমের স্পেশাল টাস্ক ফোর্স। পরে তাদের তুলে দেওয়া হয় এনআইএয়ের হাতে। তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারা-সহ পাসপোর্ট আইনেও মামলা রুজু করা হয়।

এনআইএ সূত্রে জানা যাচ্ছে, এই মানব পাচার চক্রের অন্যতম প্রধান চক্রী এবং চার্জশিটে অভিযুক্ত জীবন পাল ওরফে জীবন ওরফে সুমনের ঘনিষ্ঠ ছিল এই জলিল। আরও দুই পলাতকের সঙ্গেও ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে জলিলের। তারা প্রত্যেকেই ত্রিপুরার বাসিন্দা। এখনও পর্যন্ত ২৪ জনের নামে চার্জশিট দিয়েছে এনআইএ। 

উল্লেখ্য, গত ৪ নভেম্বর বিশেষ অভিযান চালিয়ে ২৯ জনকে গ্রেফতার করা হয়েছিল।রিপোর্ট অনুযায়ী, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, অসম, কর্নাটক, তামিলনাড়ু, তেলঙ্গানা, হরিয়ানা, রাজস্থান, জম্মু ও কাশ্মীর এবং পুদুচেরির মোট ৫৫টি জায়গায় দিনভর তল্লাশি চালানো হয়। সেই সময় জলিল পালিয়ে যেতে সক্ষম হয়েছিল। তবে তার বাসভবন থেকে একাধিক ইলেকট্রনিক্স ডিভাইস এবং অন্যান্য নথি উদ্ধার করেছিল তদন্তকারী দল।

পরে গত ডিসেম্বরে আরও চারজনকে গ্রেফতার করা হয়। এনআইএ সূত্রে জানা যাচ্ছে, ভারত-বাংলাদেশ সীমান্ত হয়ে প্রতি মাসে বিপুল সংখ্যক বাংলাদেশি নাগরিক এবং রোহিঙ্গাকে ভারতে পাচার করত ধৃতরা। পাশাপাশি সেখান থেকে তাদের পাঠানো হত ভারতের বিভিন্ন রাজ্যে। এছাড়াও তাদের দিয়ে বিভিন্ন কাজ করানো হত। এই ঘটনায় অন্যান্য পলাতকদের গ্রেফতারের চেষ্টা চালাচ্ছে এনআইএ।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘অমিতাভ বচ্চনের পরে আমিই সেরা’! নিজের বক্তব্য থেকে এখনও নড়তে নারাজ কঙ্গনা ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা ভিডিয়ো: BAN vs NED ম্যাচে পুল করতে গিয়ে বল লাগল তানজিদ হাসানের হেলমেটের গ্রিলে বিশ্ব জুনিয়র মেয়েদের দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ভারতের দিব্যা দেশমুখ নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ভিন ধর্মে বিয়ে চেপে রাখার চেষ্টা? সোনাক্ষি-জাহিরের বিয়ে নিয়ে কী বললেন পুনম ধিলন পার্থ চট্টোপাধ্যায়ের বিপুল পরিমাণ সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি, কোথা থেকে মিলল?‌ দৃষ্টি শক্তি বাড়াতে মাত্র এক চামচই যথেষ্ট! কী এই উপাদান ‘‌আর কিছু বলব না’‌, নয়াদিল্লি থেকে ফিরে মুখে লাগাম টানলেন দিলীপ ঘোষ, কোন অঙ্কে? লোকসভার স্পিকার নির্বাচন কবে হবে?‌ নির্দেশিকা জারি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর

T20 WC 2024

ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.