বাংলা নিউজ > ঘরে বাইরে > লস্কর জঙ্গিকে গোপন নথি দেওয়ার অভিযোগ, NIA-র জালে প্রাক্তন এসপি
NIA-র জালে প্রাক্তন এসপি (HT_PRINT)

লস্কর জঙ্গিকে গোপন নথি দেওয়ার অভিযোগ, NIA-র জালে প্রাক্তন এসপি

  • আজমের দরগা বিস্ফোরণের তদন্ত করেছিলেন ধৃত নেগি। এই মামলায় দোষী সাব্যস্ত হয়েছিল আরএসএস প্রচারক দেবেন্দ্র গুপ্তা এবং ভভেশ প্যাটেল।

ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি শুক্রবার প্রাক্তন পুলিশ সুপার পি অরবিন্দ দিগ্বিজয় নেগিকে গ্রেফতার করল। লস্কর-ই-তৈবার একজন ওভারগ্রাউন্ড কর্মীকে গোপন নথি দেওয়ার অভিযোগ ধৃত পুলিশ কর্তার বিরুদ্ধে। এর আগে এই একই মামলায় জম্মু ও কাশ্মীরের মানবাধিকার কর্মী খুর্রম পার্ভেজকে গ্রেফতার করেছিল এনআইএ।

NIA-এর সাথে প্রথম থেকে কাজ করার অভিজ্ঞতা ছিল ধৃত পুলিশ কর্তা নেগির। তারপর গত বছর নেগি তাঁর ক্যাডার এবং হোম স্টেট হিমাচলপ্রদেশে ফিরে যান। এরপরই গত নভেম্বরে এনআইএ এক মামলার তদন্তে নেমে শিমলায় তাঁর বাসভবনে তল্লাশি চালিয়েছিল। উল্লেখ্য, ধৃত নেগি জম্মু ও কাশ্মীরে জঙ্গি কার্যকলাপের সঙ্গে যুক্ত বহু মামলার তদন্ত করেছেন। হুরিয়তের বিরুদ্ধেও একাধিক মামলার তদন্ত করেছেন তিনি। হিন্দুত্ব সন্ত্রাস নিয়েও তদন্ত করেছেন নেগি।

তিনি ২০০৭ সালের আজমের দরগা বিস্ফোরণের তদন্ত করেছিলেন। এনআইএ যেসকল হিন্দুত্ববাদী সন্ত্রাসের মামলাগুলির তদন্ত করেছে, তার মধ্যে এটি প্রথম এবং একমাত্র মামলা যেখানে কাউকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। ২০১৮ সালের অগস্টে আরএসএস প্রচারক দেবেন্দ্র গুপ্তা এবং ভভেশ প্যাটেলকে একটি বিশেষ আদালত এই মামলায় দোষী সাব্যস্ত করেছিল। এই ঘটনায় তিনজন নিহত এবং ১৫ জন জখম হয়েছিলেন। মালেগাওঁ বিস্ফোরণ, সমঝৌতা এক্সপ্রেসে বিস্ফোরণের তদন্তেও প্রাথমিকভাবে যুক্ত ছিলেন নেগি। পরে অবশ্য তাঁকে অপসরণ করা হয়েছিল তদন্ত থেকে। সমঝৌতা এক্সপ্রেসে বিস্ফোরণে অন্যতম মূল অভিযুক্ত হলেন স্বামী অসীমানন্দ। তাঁর সাম্প্রতিক কিছু মামলার মধ্যে রয়েছে পিডিপি নেতা ওয়াহিদ পাররা এবং জম্মু ও কাশ্মীর পুলিশের বরখাস্ত আধিকারিক দবিন্দর সিং-এর বিরুদ্ধে। নেগি এর আগে উত্তর পূর্বেও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মামলার তদন্ত করেছিলেন।

 

 

বন্ধ করুন