বাংলা নিউজ > ঘরে বাইরে > ৭ বছর পর বাড়ি ফিরলেন ইসলামি জঙ্গি সংগঠন বোকো হারামের হাতে অপহৃত ছাত্রী

৭ বছর পর বাড়ি ফিরলেন ইসলামি জঙ্গি সংগঠন বোকো হারামের হাতে অপহৃত ছাত্রী

পরিবারের সঙ্গে রুথ। 

সেই ঘটনার ৭ বছর পর সম্প্রতি বাড়ি ফিরে এসেছে অপহৃত এক ছাত্রী রুথ। ফিরে সে জানিয়েছে, জঙ্গিশিবিরে এক যুবকের সঙ্গে বিয়ে দেওয়া হয় তাঁর।

সাত বছর ইসলামি জঙ্গি সংগঠন বোকো হারামের ঘাঁটিতে সংসার করার পর বাড়ি ফিরলেন নাইজেরিয়ার এক ছাত্রী। রুথ লাদার পোগু নামে ওই ছাত্রীর সঙ্গে তাঁর আরও প্রায় ২৭০ জন ছাত্রীকে স্কুল থেকে অপহরণ করেছিল জঙ্গিরা। দুনিয়া কাঁপানো সেই ঘটনার ৭ বছর পর বাড়ি ফিরলেন ২ সন্তানের জননী রুথ। সম্প্রতি এই তথ্যের সত্যতা স্বীকার করেছে নাইজেরিয়ার প্রশাসন।

২০১৪ সালের এপ্রিলে নাইজেরিয়ার চিবক শহরের এক স্কুলে হানা দিয়ে ২৭০ জন ছাত্রীকে অপহরণ করেছিল ইসলামি জঙ্গি সংগঠন বোকো হারাম জঙ্গিরা। ১২ – ১৭ বছর বয়সী ছাত্রীদের জঙ্গিশিবিরে যৌনদাসী হিসাবে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ ওঠে। ছাত্রীদের মুক্তির দাবিতে বিশ্বজুড়ে আন্দোলন শুরু হয়। কিন্তু তেমন কাজ হয়নি। ১০৬ জন ছাত্রী বাদ দিয়ে কাউকে মুক্তি দেয়নি জঙ্গিরা।

সেই ঘটনার ৭ বছর পর সম্প্রতি বাড়ি ফিরে এসেছে অপহৃত এক ছাত্রী রুথ। ফিরে সে জানিয়েছে, জঙ্গিশিবিরে এক যুবকের সঙ্গে বিয়ে দেওয়া হয় তাঁর। ৭ বছরে ২ সন্তানের জন্ম দিয়েছেন তিনি। সম্প্রতি রুথের স্বামী নাইজেরিয় সেনার কাছে আত্মসমর্পণ করেন। তার পরই বাড়ি ফেরেন যুবতী।

দীর্ঘ সময় পার হয়ে যাওয়ায় বোকো হারামের হাতে অপহৃত ছাত্রীদের মুক্তি পাওয়ার সম্ভাবনা উজ্জ্বল হচ্ছে বলে মনে করছে নাইজেরিয় প্রশাসন।

 

বন্ধ করুন