বাংলা নিউজ > ঘরে বাইরে > Nikhil Gupta Extradition: হাতে হাতকড়া, তোলা হল বিমানে, পান্নুন খুনের চেষ্টায় ধৃত নিখিলের ভিডিয়ো প্রকাশ চেক পুলিশের

Nikhil Gupta Extradition: হাতে হাতকড়া, তোলা হল বিমানে, পান্নুন খুনের চেষ্টায় ধৃত নিখিলের ভিডিয়ো প্রকাশ চেক পুলিশের

পান্নুন খুনের চেষ্টায় ধৃত নিখিলের ভিডিয়ো প্রকাশ্যে

পান্নুন হত্যা ছকের অভিযোগ তুলে নিখিলের বিরুদ্ধে আমেরিকায় মামলা রুজু করা হয়েছে। এরই মাঝে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি ভিডিয়ো পোস্ট করে চেক প্রজাতন্ত্র পুলিশ। সেখানে নিখিলের মুখ ঝাপসা করে দেওয়া হয়। তবে দেখা যায়, তাঁর হাতে হাতকড়া। তাঁকে বিমানে তোলা হচ্ছে।

মার্কিন মুলুকে বসবাসরত শিখ কট্টরপন্থী নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত ভারতীয় নাগরিক নিখিল গুপ্তার প্রথম ভিজ্যুয়াল প্রকাশ করল চেক প্রজাতন্ত্র পুলিশ। নিখিলকে সম্প্রতি আমেরিকায় পাঠিয়েছে চেক প্রশাসন। উল্লেখ্য, পান্নুন হত্যা ছকের অভিযোগ তুলে নিখিলের বিরুদ্ধে আমেরিকায় মামলা রুজু করা হয়েছে। এরই মাঝে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ একটি ভিডিয়ো পোস্ট করে চেক প্রজাতন্ত্র পুলিশ লিখেছে, 'যুক্তরাষ্ট্রে হত্যার ষড়যন্ত্রে সন্দেহভাজন বিদেশিকে শুক্রবার মার্কিন বিচার বিভাগের হাতে তুলে দেওয়া হয়েছে। প্রাগ বিমানবন্দর থেকে নিরাপদে প্রত্যর্পণ করা হয়েছে অভিযুক্তকে।' (আরও পড়ুন: সরকারি কর্মীদের জন্য বড় আপডেট! নয়া বেতন কমিশনের প্রস্তাব জমা পড়ল সরকারের কাছে)

আরও পড়ুন: নিয়ম মতো মেলেনি ভাতা, তাও রাজ্য সরকারি কর্মীর দাবিতে 'বৈধতা' খুঁজে পেল না আদালত

এর আগে চেক প্রজাতন্ত্রের বিচারমন্ত্রী পাভেল ব্লেজেক নিখিল গুপ্তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, 'আমার সিদ্ধান্তের ভিত্তিতে ভারতীয় নাগরিক নিখিল গুপ্তা, যাকে হত্যার উদ্দেশ্যে হত্যার ষড়যন্ত্রের সন্দেহে শুক্রবার (১৪ জুন) ফৌজদারি বিচারের জন্য যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হয়েছে।' এর আগে গত মে মাসেই চেক আদালত নিখিল গুপ্তার প্রত্যর্পণে সবুজ সংকেত দিয়েছিল। (আরও পড়ুন:  'সরকারের অধিকার...', রাজ্য সরকারি কর্মীদের পকেটে চাপ বাড়িয়ে বড় রায় আদালতের)

আরও পড়ুন:  কর্মীদের 'আরাম' ছিনিয়ে নিয়ে অর্ডার জারি সরকারের, হুঁশিয়ারি কড়া পদক্ষেপের

জানা গিয়েছে, নিখিলকে আপাতত ব্রুকলিনের মেট্রোপলিটান ডিটেনশন সেন্টারে রাখা হয়েছে। গতকাল তাঁকে আদালতে পেশ করা হয়েছিল। সেখানে তিনি নিজেকে 'নির্দোষ' বলে দাবি করেন। উল্লেখ্য, খলিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ছকের মামলায় অভিুক্ত নিখিল। গত ২০২৩ সাল থেকেই চেক জেলে বন্দি ছিলেন তিনি। এই নিখিলের বিরুদ্ধে আমেরিকায় মামলা করা হয়েছে। সেই মামলার পরিপ্রেক্ষিতেই আমেরিকা নিখিলকে তাদের দেশে নিয়ে গিয়ে বিচার সম্পন্ন করতে চেয়েছিল। তাঁর বিরুদ্ধে ‘খুনের জন্য বরাত দেওয়ার’ ধারায় মামলা দায়ের হয়েছে আমেরিকার আদালতে। ভারত সরকারের এক এজেন্সির আধিকারিকের নির্দেশেই নাকি নিখিল এই কাজ করেন।

আরও পড়ুন:  সরকারি কর্মীদের বেতন,ডিএ নিয়ে বড় ঘোষণা রাজ্যের 'দ্বিতীয় সবচেয়ে ক্ষমতাবান' নেতার

গত ২০২৩ সালের ৩০ জুন চেক প্রজাতন্ত্র থেকে নিখিলকে গ্রেফতার করা হয়েছিল। মার্কিন অ্যাটর্নি অফিসের তরফে দাবি করা হয়, খলিস্তানি জঙ্গিকে হত্যার জন্য ১ লাখ মার্কিন ডলারের রফা হয়েছিল। অগ্রিম বাবদ 'আততায়ী'-কে ১৫ হাজার মার্কিন ডলার দেওয়া হয়। তবে সেই 'আততায়ী' আদতে মার্কিন প্রশাসনেরই 'আন্ডার কভার এজেন্ট' ছিল। এরপরই বিষয়টি সম্পর্কে অবগত হয় মার্কিন প্রশাসন। পরে ওয়াশিংটনের অনুরোধে চেক প্রজাতন্ত্র গ্রেফতার করেছিল নিখিলকে। আর এবার নিখিলকে চেক প্রজাতন্ত্র থেকে নিজেদের দেশে নিয়ে গেল আমেরিকা। এরই সঙ্গে মার্কিন মুলুকে এই মামলার বিচার শুরু হল ১৭ জুন থেকে।

ঘরে বাইরে খবর

Latest News

আজ ‘ট্রেলার’ হল! এবার ভারী বৃষ্টি নামবে বাংলার জেলায়-জেলায়, কতদিন চলবে? কোথায়? বিজেপির দুই সাংসদ কি তৃণমূলে যোগ দিচ্ছেন?‌ একুশে জুলাই নিয়ে ইঙ্গিত কুণালের এই জায়গায় স্বামী-স্ত্রী একসঙ্গে সময় কাটান! তাহলে নাকি বাড়বে প্রেম গুরু পূর্ণিমায় শুভ ৩ যোগ! চাকরির অফার থেকে মান-সম্মান মিলবে কাদের? লাকি ৩ রাশি ‘আগলে রাখব..’, শোভনের বেলুড়ের বাড়িতেই ঘরোয়া বউভাত, বরকে কী কথা দিলেন সোহিনী? হাওয়াই চটির দাম ১ লক্ষ টাকা? সুদূর আরব দেশের কাণ্ডে হেসে খুন নেটপাড়া হিন্দু মহিলাদের সঙ্গে মুসলিম যুবকদের গণবিবাহ, উদ্যোগী মৌলবী, শোরগোল যোগী রাজ্যে 'আপনার বাড়ির পাশে রাস্তা বেহাল সেটা আম্বানির দোষ নয়', ট্রোলারদের জবাব অন্তরার অমরনাথ যাত্রার জন্য বালতাল বেস ক্যাম্পে পৌঁছলেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু! কোহলিকে স্লেজ করতে মানা করলে খুব রাগ হত, অকপট প্রাক্তন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.