বাংলা নিউজ > ঘরে বাইরে > NIOS- ওপেন স্কুলিংয়ে বাতিল দশম শ্রেণির পরীক্ষা, স্থগিত দ্বাদশ শ্রেণির
 পরীক্ষার্থী
 পরীক্ষার্থী

NIOS- ওপেন স্কুলিংয়ে বাতিল দশম শ্রেণির পরীক্ষা, স্থগিত দ্বাদশ শ্রেণির

  • বোর্ডের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন অনেক অভিভাবকরাই।তাঁদের মতে, বোর্ডের তরফে পরীক্ষাকেন্দ্রে গিয়ে ছাত্রছাত্রীদের পরীক্ষা দিতে হত, তাহলে তা খুবই ঝুঁকিপূর্ণ হত।সেদিক থেকে দেখতে গেলে সঠিক সিদ্ধান্তই নেওয়া হয়েছে।

দেশ জুড়ে করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়া এবার দশম শ্রেণির পরীক্ষা বাতিল করল ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিং। পাশাপাশি দ্বাদশ শ্রেণির পরীক্ষাও স্থগিত করা হয়েছে। উল্লেখ্য, জুন মাসে এই পরীক্ষা হওয়ার কথা ছিল। ইতিমধ্যে করোনা প্রভাব সিবিএসই ও আইসিএসই বোর্ডের পরীক্ষার ওপরও পড়েছে। রাজ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়েও চরম অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এদিন দশম শ্রেণির পরীক্ষা বাতিল প্রসঙ্গে পরীক্ষা নিয়ামক সংস্থার তরফে জানানো হয়েছে, দশম শ্রেণির ছাত্র ছাত্রীদের মূল্যায়নের ক্ষেত্রে একটি মাপকাঠি নির্ধারিত করা হবে। পরীক্ষার্থীদের স্বার্থের কথা মাথায় রেখেই দশম শ্রেণির ছাত্রছাত্রীদের ফলাফল প্রকাশিত হবে। যদি কোন ছাত্র ছাত্রী ফলাফল নিয়ে সন্তুষ্ট না থাকেন, তাহলে তাঁরা পরীক্ষা দিতে পারেন। সেক্ষেত্রে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়ে যাওয়ার পর সেই পরীক্ষা নেওয়া হবে।

এদিন দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিতের বিষয়ে ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওপেন স্কুলিংয়ের তরফে একটি নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, ইনস্টিটিউটের তরফে পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। আগামী ২০ জুন ফের পরিস্থিতির পর্যালোচনা করা হবে।পরীক্ষার দিন ঘোষণার ১৫ দিন আগে ছাত্র ছাত্রীদের সব জানিয়ে দেওয়া হবে।

এদিন বোর্ডের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন অনেক অভিভাবকরাই।তাঁদের মতে, বোর্ডের তরফে পরীক্ষাকেন্দ্রে গিয়ে ছাত্রছাত্রীদের পরীক্ষা দিতে হত, তাহলে তা খুবই ঝুঁকিপূর্ণ হত। সেদিক থেকে দেখতে গেলে সঠিক সিদ্ধান্তই নেওয়া হয়েছে। ইন্টারনাল অ্যাসেসমেন্টের মাধ্যমে ছাত্র ছাত্রীদের ফলাফল মূল্যায়নের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তাতে ছাত্র ছাত্রীদের ভালোই হবে।

বন্ধ করুন