বাংলা নিউজ > ঘরে বাইরে > NIRF College Ranking: নজির গড়ল মিজোরামের কলেজ,প্রথম একশোর তালিকায় উত্তর-পূর্বের মাত্র একটি প্রতিষ্ঠান
মিজোরামের প্রাচীনতম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান পাছুঙ্গা ইউনিভার্সিটি কলেজ

NIRF College Ranking: নজির গড়ল মিজোরামের কলেজ,প্রথম একশোর তালিকায় উত্তর-পূর্বের মাত্র একটি প্রতিষ্ঠান

  • এর আগে ২০২০ সালে ১০১ থেকে ১৫০-র মধ্যে স্থান ছিল পাছুঙ্গা ইউনিভার্সিটি কলেজের। ২০২১ সালে কলেজের ব়্যাঙ্কের পতন হয়। ১৫১ থেকে ২০০-র মধ্যে চলে যায় এটি। তবে ২০২২ সালে ৫৬.৩২ পার্সেন্টাইল নিয়ে ৪৫তম স্থানে জায়গা করে নিয়েছে মিজোরামের এই কলেজ।

হেনরি এল খোজল

উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরামের প্রাচীনতম উচ্চশিক্ষা প্রতিষ্ঠান পাছুঙ্গা ইউনিভার্সিটি কলেজ। মিজোরামের এই কলেজই নজির গড়ল। রাজ্যের প্রথম কলেজ হিসেবে ন্যাশনাল ইনস্টিটিউশনাল ব়্যাঙ্কিং ফ্রেমওয়ার্কের তালিকায় ৪৫তম স্থান লাভ করেছে এই শিক্ষা প্রতিষ্ঠানটি। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক প্রকাশিত তালিকায় আর কোনও উত্তর-পূর্বের কলেজ নেই। ৬৪ বছর পুরোনো পাছুঙ্গা ইউনিভার্সিটি কলেজ রাজ্যের প্রথম পোস্টগ্র্যাজুয়েট কলেজ। মিজোরাম বিশ্ববিদ্যালয়ের অধীনে ৩৫টি কলেজের অন্যতম এটি। এর আগে মিজোরাম বিশ্ববিদ্যালয়ের কোনও কলেজ এনআইআরএফ-এর প্রথম ৫০-এ স্থান করে নিতে পারেনি।

এর আগে ২০২০ সালে ১০১ থেকে ১৫০-র মধ্যে স্থান ছিল পাছুঙ্গা ইউনিভার্সিটি কলেজের। ২০২১ সালে কলেজের ব়্যাঙ্কের পতন হয়। ১৫১ থেকে ২০০-র মধ্যে চলে যায় এটি। তবে ২০২২ সালে ৫৬.৩২ পার্সেন্টাইল নিয়ে ৪৫তম স্থানে জায়গা করে নিয়েছে মিজোরামের এই কলেজ। কলেজের তালিকায় শীর্ষ স্থান দখল করেছে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা মিরান্ডা হাউস। হিন্দু কলেজ (ডিইউ) দ্বিতীয় এবং চেন্নাইয়ের প্রেসিডেন্সি কলেজ তৃতীয় স্থানে রয়েছে। এদিকে ভারতের সেরা একশোর তালিকায় জায়গা করে নিয়েছে মেদিনীপুরের দুই কলেজ। তালিকায় ৭৩তম স্থানে আছে রাজা নরেন্দ্রলাল খান মহিলা মহাবিদ্যালয়। অন্যদিকে মেদিনীপুর কলেজের র‌্যাঙ্কিং ৯৭।

এদিকে বিশ্ববিদ্যালয়ের তালিকায় মিজোরাম বিশ্ববিদ্যালয় ৭৮তম স্থান দখল করেছে। দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের প্রথম দশে জায়গা করে নিল কলকাতা বিশ্ববিদ্যালয়। কেন্দ্রীয় র‌্যাঙ্কিং অনুযায়ী, এবার কলকাতা বিশ্ববিদ্যালয় দেশে অষ্টম স্থান অধিকার করেছে। তবে গতবারের থেকে কিছুটা নেমে গিয়েছে। গতবার চতুর্থ স্থানে ছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। এদিকে এবার তালিকায় চতুর্থ স্থান দখল করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

বন্ধ করুন