বাংলা নিউজ > ঘরে বাইরে > চাষিদের স্বার্থরক্ষা, ইচ্ছামতো ফসল বিক্রি, বাড়তি আয়, একনজরে নির্মলার ঘোষণা

চাষিদের স্বার্থরক্ষা, ইচ্ছামতো ফসল বিক্রি, বাড়তি আয়, একনজরে নির্মলার ঘোষণা

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (ছবি সৌজন্য টুইটার @ians_india)

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কী কী ঘোষণা করলেন, তা একনজরে দেখে নিন -

‘আত্মনির্ভর ভারত’-এর অভিযানের আওতায় নয়া আর্থিক প্যাকেজের তৃতীয় অংশের ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। প্রায় ২০ লাখ কোটি টাকার সেই প্যাকেজে আওতায় আর কী কী জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী, তা একনজরে দেখে নিন -

1

মাইক্রো ফুড এন্টারপ্রাইজের উন্নয়নে ১০,০০০ কোটি টাকা বরাদ্দ। ফলে উপকৃত হবে ২ লাখ মাইক্রো ফুড এন্টারপ্রাইজ। ক্লাস্টার বেসড হবে।

2

কৃষি পরিকাঠামোয় এক লাখ কোটি বরাদ্দ করা হচ্ছে। বাড়বে কৃষকদের আয়।

3

গত দু'মাসে ন্যূনতম সহায়ক মূল্যের ভিত্তিতে ৭৪,৩০০ কোটি টাকা খরচ করা হয়েছে।লকডাউনের সময় এবং ১৮,৭০০ কোটি টাকা কৃষকদের অ্য়াকাউন্টে সরাসরি পাঠানো হয়েছে। ফসল বিমার মাধ্যমে ৬.৪০০ কোটি ক্লেম পেয়েছেন কৃষকরা। ৫৬০ লাখ লিটার দুধ কিনেছে সমবায় সংস্থাগুলি। দুধ ব্যবসায়ীদের হাতে নগদের জোগান বেড়েছে। ২ কোটি কৃষকের হাতে ৫,০০০ কোটি টাকা নগদের জোগান।

4

প্রধানমন্ত্রী মৎস্য সম্প্রদায় যোজনার আওতায় ২০,০০০ কোটি টাকা বরাদ্দ। ১১,০০০ কোটি সামুদ্রিক ও অন্তর্দেশীয় মৎস্য বিকাশের জন্য বরাদ্দ। বাকি টাকা পরিকাঠামো উন্নয়নে বরাদ্দ। আগামী পাঁচ বছরে বাড়তি ৫০ লাখ টাকা আয় হবে। ৫৫ লাখ মানুষ রোজগার পাবেন। এক লাখ কোটি টাকার রফতানি হবে। সর্বস্তরে ক্ষমতায়ন করা হবে। যাতে মানুষ নিজের পায়ে দাঁড়াতে পারেন। আত্মনির্ভর হন। 

5

ভেষজ চাষের উন্নয়নে ৪,০০০ কোটি টাকা খরচ হবে। ২৫ একর জায়গায় চাষ হবে। ৫,০০০ কোটি টাকা আয় হবে কৃষকদের। 

6

৫০০ কোটি বরাদ্দ মৌমাছি চাষিদের জন্য। মহিলাদের উপর জোর দেওয়া হবে। দু'লাখ চাষি লাভবান হবে।

7

১৯৫৫ সালের অত্যাবশ্যকীয় পণ্য আইনে সংশোধন। কৃষকদের আয় বাড়বে। পণ্যের ভালো দাম পাবেন। পেঁয়াজ-আলুর উপর থেকে নিয়ন্ত্রণ উঠে যাচ্ছে।

8

চাষিদের যাতে কেউ উৎপীড়ন করতে না পারেন, সেজন্য একটি আইনি কাঠামো তৈরি করা হচ্ছে।

9

আন্তঃরাজ্য বিক্রির ক্ষেত্রে কোনও বাধা থাকবে না। ই-বাণিজ্য করতে পারবেন। কেন শুধুমাত্র লাইসেন্সধারীদের কাছে কৃষকরা বিক্রি করতে পারবেন? সেজন্য একটি কেন্দ্রীয় আইন আনা হচ্ছে।

Latest News

গত ৮টি T20 বিশ্বকাপে সব থেকে বেশি রান করে গোল্ডেন ব্যাট জেতেন কারা? ৩০ মে মাসিক কালাষ্টমী, রাহু ও শনি দোষ দূর করতে ওই দিন এভাবে করুন পুজো ১ জুন থেকে গাড়ির লাইসেন্স পাওয়ার নিয়ম বদলাচ্ছে, বেসরকারিকরণেও থাকছে কড়াকড়ি নাতাশা-র ইনস্টা স্টোরিতে বাড়ল ডিভোর্সের জল্পনা, বউয়ের থেকে কত ছোট হার্দিক? রাফায় ইজরায়েলের হামলা, এবার প্রতিবাদে সরব আলিয়া-বরুণ-প্রিয়াঙ্কা-করিনা আর কে কে? আইন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নামে যৌন হেনস্থার অভিযোগ, CJI-কে চিঠি পড়ুয়াদের ভারতে রোহিঙ্গা ও বাংলাদেশিদের ঢোকাত, ত্রিপুরা থেকে মূল চক্রীকে ধরল NIA T20 WC খেলতে আমেরিকায় রোহিত, ইনস্টায় 'বিতর্কে' জড়ালেন স্ত্রী! পরে মুছলেন পোস্ট কাজের ফাঁকে ছুটির প্রবণতা কেন বাড়ছে, কী বলছেন গবেষকরা বিশ্বকাপের আগেই সুখবর পেল আমেরিকা, ICC-র লিস্ট-এ স্ট্যাটাস পেল মেজর লিগ ক্রিকেট

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.