বাংলা নিউজ > ঘরে বাইরে > চাহিদা বৃদ্ধি করতে ৭৩ হাজার কোটি টাকার স্টিমুলাস নির্মলার, বাহবা পেলেন মোদীর
নির্মলা সীতারামন
নির্মলা সীতারামন

চাহিদা বৃদ্ধি করতে ৭৩ হাজার কোটি টাকার স্টিমুলাস নির্মলার, বাহবা পেলেন মোদীর

  • টুইটারে মোদী বলেন যে এর ফলে নিশ্চিত ভাবে মানুষ খরচা বেশি করবেন যাতে ব্যবসায় শ্রীবৃদ্ধি হবে

গ্রাহকদের মধ্যে চাহিদা বৃদ্ধির জন্য ৭৩ হাজার কোটি টাকার স্টিমুলাস ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই সিদ্ধান্তের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে মোদী বলেন যে এর ফলে নিশ্চিত ভাবে মানুষ খরচা বেশি করবেন যাতে ব্যবসায় শ্রীবৃদ্ধি হবে। 

এদিন ৭৩ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এর মধ্যে আছে কেন্দ্রীয় কর্মীদের জন্য অগ্রিম অর্থ ও এলটিসি না নিলে তার জায়গায় অর্থ নেওয়ার সুযোগ। নিত্যপ্রয়োজনীয় নয় এমন পণ্যের ক্ষেত্রে খরচা করা যাবে ৩১ মার্চের মধ্যে। তার জন্যে ১১৫৭৫ কোটি টিকা দেবে কেন্দ্র। এছাড়াও উৎসবের মরশুমে অগ্রিম ১০ টাকা দেওয়া যাবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। 

এছাড়াও ১২ হাজার কোটি দেওয়া হবে রাজ্যদের যার জন্য সুদ নেওয়া হবে না। রাস্তা, প্রতিরক্ষা, পানীয় জল, নগরোন্নয়নের কাজে আড়াই হাজার কোটি টাকা খরচা করবে কেন্দ্র। 

প্রথম ত্রৈমাসিকে ইতিমধ্যেই ২৩.৯ শতাংশ সংকুচিত হয়েছে অর্থনীতি। আরবিআই বলেছে চলতি বছরে সাড়ে নয় শতাংশ সংকুচিত হবে জিডিপি। সীতারামন বলেন যে চাহিদা বৃদ্ধি এমন ভাবে করতে হবে যাতে মুদ্রাস্ফীতি না বাড়ে। অন্যদিকে সরকারের ঋণও যাতে গগনচুম্বী না হয় তার দিকে খেয়াল রাখতে হবে। সব দিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত যা পেল প্রধানমন্ত্রীর বাহবা। 

বন্ধ করুন