বাংলা নিউজ > ঘরে বাইরে > বিকেল চারটেয় নির্মলার প্রেস কনফারেন্স, কী কী থাকতে পারে আর্থিক প্যকেজে?
নির্মলা সীতারামন (PTI)
নির্মলা সীতারামন (PTI)

বিকেল চারটেয় নির্মলার প্রেস কনফারেন্স, কী কী থাকতে পারে আর্থিক প্যকেজে?

গরীবদের জন্য অর্থ ও ব্যবসার জন্য ক্রেডিট গ্যারান্টি থাকবে এই প্যাকেজে। 

করোনা মোকাবিলায় ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। তার বিস্তারিত হিসাব বিকেল চারটেয় দেবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 

জানা যাচ্ছে গরীবদের আর্থিক সাহায্য ও শিল্পের জন্য ক্রেডিট গ্যারান্টির কথা ঘোষণা করবেন তিনি। একই সঙ্গে কৃষি, বিমা, ব্যাঙ্কিং ও বিদ্যুত্ ক্ষেত্র নিয়েও বড় কিছু ঘোষণা করবেন অর্থমন্ত্রী। 

এর আগে ১.৭ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী। সঙ্গে কিছু ঘোষণা করেছে আরবিআই। এদিন ১৬ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজের কথা জানাবেন তিনি। সব মিলিয়ে হবে কুড়ি লক্ষ কোটি। 

জানা যাচ্ছে বিমায় এফডিআইয়ের ঊর্ধ্বসীমা বৃদ্ধি করবে সরকার। একই সঙ্গে ব্যাঙ্কে কমবে সরকারের অংশিদারী। শ্রম সংস্কার নীতিও অবলম্বন করা হবে বলে মনে করা হচ্ছে। ছোটো ও বড় সংস্থাদের পর্যাপ্ত ওয়ার্কিং ক্যাপিটাল দেওয়া হবে। গ্যারান্টি দেবে সরকার। Small industries Development Bank of India (Sidbi) নোডাল সংস্থা হিসাবে কাজ করবে এমএসএমই-দের জন্য। 

রাজ্যগুলিকে আর্থিক স্বাধীনতা দেওয়া হবে অর্থনৈতিক পরিকল্পনায় কিন্তু তাদের কৃষি ও বিদ্যুত্ শিল্পে সংস্কার করতে হবে। রাজ্যগুলিকে অতিরিক্তি টাকা ধার করারও পথ প্রশস্ত করে দেবে সরকার। কিন্তু তা দেওয়া হবে শর্তসাপেক্ষে। পরিযায়ীদের জন্য খাদ্য, অর্থ ও অন্যান্য সুবিধার কথা ঘোষণা করবেন নির্মলা সীতারামন। মনরেগা দিয়েই এর অধিকাংশ দেওয়া হবে বলে জানা যাচ্ছে। 

 

 

 

বন্ধ করুন