বাংলা নিউজ > ঘরে বাইরে > নীতি আয়োগের নতুন প্রকল্প স্থগিত, আদর্শ আচরণবিধির গেরোয় থমকে গেল
আধিকারিক সংক্রমিত হওয়ার পরে সিল করে দেওয়া হয়েছে দিল্লিতে নীতি আয়োগ প্রধান দফতরের তিনতলার অফিস।
আধিকারিক সংক্রমিত হওয়ার পরে সিল করে দেওয়া হয়েছে দিল্লিতে নীতি আয়োগ প্রধান দফতরের তিনতলার অফিস।

নীতি আয়োগের নতুন প্রকল্প স্থগিত, আদর্শ আচরণবিধির গেরোয় থমকে গেল

  • পাঁচ রাজ্যে নির্বাচনী আচরণবিধি চালু হয়ে যাওয়ায় নীতি আয়োগের নতুন এই উদ্যোগ স্থগিত রাখল কেন্দ্র।

পশ্চিমবঙ্গ–সহ পাঁচ রাজ্যে এখন বিধানসভা নির্বাচন রয়েছে। আর তার জেরে স্থগিত রাখা হল নীতি আয়োগের নতুন প্রকল্প। কারণ নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা হয়ে গেলে তারপর সবকিছুই আদর্শ আচরণবিধির আওতায় পড়ে যায়। তাই নীতি আয়োগের নয়া প্রকল্প স্থগিত হয়ে গেল। এই নয়া প্রকল্পের ঘোষণা আগে করা হলেও ২৬ ফেব্রুয়ারি নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা হওয়ায় তা স্থগিত হয়ে গেল।

গত বুধবার নীতি আয়োগের সাসটেনেবেল ডেভেলপমেন্ট গোল ইনডেক্সের (‌এসডিজি)‌ তৃতীয় সংস্করণ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু পাঁচ রাজ্যে নির্বাচনী আচরণবিধি চালু হয়ে যাওয়ায় নীতি আয়োগের নতুন এই উদ্যোগ স্থগিত রাখল কেন্দ্র। নীতি আয়োগের পক্ষ থেকে স্পষ্ট জানানো হয়েছে, ১০ মার্চ নীতি আয়োগের সাসটেনেবেল ডেভেলপমেন্ট ইনডেক্সের নতুন সংস্করণ চালু হওয়ার কথা ছিল। কিন্তু অনিবার্য কারণ বশত এই নতুন ব্যবস্থা এখনই চালু করা হচ্ছে না। পরবর্তী তারিখ ঠিক করে তা জানিয়ে দেওয়া হবে।

এখন প্রশ্ন, কবে এই নতুন ব্যবস্থা শুরু করা হবে?‌ জানা গিয়েছে, ২ মে পর্যন্ত তো হবে না। তার পরে যে তারিখ ঠিক হবে তা জানিয়ে দেওয়া হবে। পশ্চিমবঙ্গ, কেরল, তামিলনাড়ু, অসম এবং পুদুচেরিতে বিধানসভা নির্বাচন রয়েছে। ২৯ এপ্রিল পর্যন্ত এই নির্বাচন প্রক্রিয়া চলবে। আগামী ২৭ মার্চ থেকে শুরু হচ্ছে ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন। ভোট গণনা ২ মে। সুতরাং ধরে নেওয়াই যেতে পারে যে এই সময়ের মধ্যে নীতি আয়োগের নতুন এই ব্যবস্থা চালু নাও হতে পারে। পেট্রোল পাম্প, ভ্যাকসিনের শংসাপত্রে মোদীর ছবি সরিয়ে দেওয়া হয়েছিল। নির্বাচনী বিধি মেনেই এই নয়া প্রকল্পও স্থগিত রাখা হল।

বন্ধ করুন