বাংলা নিউজ > ঘরে বাইরে > বেসরকারীকরণ হবে একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের, তালিকা জমা দিল নীতি আয়োগ
ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)
ফাইল ছবি : মিন্ট (MINT_PRINT)

বেসরকারীকরণ হবে একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের, তালিকা জমা দিল নীতি আয়োগ

  • বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারীকরণ হতে চলেছে। এই সংক্রান্ত একটি তালিকা তৈরি করেছে নীতি আয়োগ।

বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারীকরণ হতে চলেছে। এই সংক্রান্ত একটি তালিকা তৈরি করেছে নীতি আয়োগ। জানা গিয়েছে তালিকার শীর্ষে রয়েছে দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নাম। বিলগ্নীকরণ সংক্রান্ত সচিবদের কোর গ্রুপকে এই তালিকা জমা করা হয়েছে নীতি আয়োগের তরফে। ব্যাঙ্কের পাশাপাশি একটি সাধারণ বিমার সংস্থারও বেসরকারীকরণের প্রস্তাব দেওয়া হয়েছে নীতি আয়োগর তরফে।

সরকারের এক শীর্ষ আধিকারিক এই বিষয়ে সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, 'বিলগ্নীকরণ সংক্রান্ত সচিবদের কোর গ্রুপকে আমরা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের একটি তালিকা জমা দিয়েছি।' এই যে নামগুলি গ্রুপের কাছে জমা পড়েছে, তার মধ্যে থেকে চূড়ান্ত তালিকা ক্যাবিনেট সচিব পাঠাবেন অল্টারনেটিভ মেকানিজমের কাছে। সেখান থেকে সবুজ সংকেত পেলে সেই তালিকা যাবে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভার কাছে।

বিলগ্নীকরণ সংক্রান্ত সচিবদের কোর গ্রুপে রয়েছেন অর্থনৈতিক বিষয়ক সচিব, রাজস্ব সচিব, ব্যয় বিষয়ক সচিব, কর্পোরেট বিষয়ক সচিব, আইন বিষয়ক সচিব, পাবলিক এন্টারপ্রাইজ বিভাগের সচিব, বিনিয়োগ ও জন সম্পদ ব্যবস্থাপনা বিভাগের সচিব ও প্রশাসনিক বিভাগের সচিবরা। এই গ্রুপ নীতি আয়োগের এই তালিকা নিয়ে সিদ্ধান্ত নেবে।

এর আগে ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং সেন্ট্রাল ব্যাঙ্ক- এই পাঁচটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারীকরণ নিয়ে আলোচনা শুরু করে কেন্দ্র। উল্লেখ্য, এর আগে ব্যাঙ্ক সংযুক্তির পরে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ১৮ থেকে কমে ১২ হয়েছে। সেখান থেকেও এই সংখ্যা আরও কমতে পারে। এদিকে বেসরকারীকণ হলেও ব্যাঙ্কে কর্মরত কর্মীদের স্বার্থ রক্ষা করা হবে বলে জানিয়েছে কেন্দ্র।

বন্ধ করুন