বাংলা নিউজ > ঘরে বাইরে > আরও দুটি ব্যাঙ্ক বেসরকারিকরণ, শীঘ্রই জানাবে নীতি আয়োগ
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

আরও দুটি ব্যাঙ্ক বেসরকারিকরণ, শীঘ্রই জানাবে নীতি আয়োগ

২০২১-২২ অর্থবর্ষের বাজেট অনুযায়ী দুইটি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক ও একটি বিমা সংস্থা বেসরকারিকরণ হবে।

খুব শীঘ্রই হবে ঘোষণা। আরও যে দুইটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণ হবে, তার নাম খুব শীঘ্রই জানাবে নীতি আয়োগ। আপাতত অর্থ মন্ত্রকের সঙ্গে অন্তিম পর্যায়ের আলোচনায় সরকারি থিঙ্ক ট্যাঙ্ক।

২০২১-২২ অর্থবর্ষের বাজেট অনুযায়ী আরও দুইটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও একটি বিমা সংস্থা বেসরকারিকরণ হবে। আর তাদের নির্ধারণের গুরুদায়িত্বই রয়েছে নীতি আয়োগের কাঁধে।সূত্রের খবর, কাজ চলছে। ইতিমধ্যেই বেশ কয়েকটি উচ্চপর্যায়ের বৈঠক সেরেছে নীতি আয়োগ।

বিভিন্ন দিক থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে। রেগুলেশন সংক্রান্ত সমস্যা, এইচআর ম্যানেজমেন্ট, আর্থিক অবস্থা ইত্যাদি দিক নিয়ে পর্যালোচনা চলছে। সমস্ত দিক বিবেচনা করেই নাম ঘোষণা করা হবে। ব্যাঙ্ক বেসরকারিকরণ নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়াও। নীতি আয়োগ নাম প্রস্তাবিত করার পরেও রয়েছে প্রক্রিয়া। নামগুলি পাঠানো হবে ক্যাবিনেট সেক্রেটারির অধিনস্থ বিলগ্নিকরণ সংক্রান্ত সেক্রেটারিদের প্যানেলের কাছে। উচ্চপর্যায়ের প্যানেলে থাকবেন অর্থমন্ত্রকের সচিব, রেভেনিউ সেক্রেটারি, ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট-এর সচিব প্রমুখ।

সেখান থেকে সবুজ সংকেত মিললে নামগুলি যাবে অল্টারনেট মেকানিজম-এ ও সবশেষে প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন ক্যাবিনেটে। সেখানে সায় মিললেই ঘোষিত হবে নাম। গত মাসে কেন্দ্রের বেসরকারিকরণ নীতির বিরুদ্ধে ওঠে প্রতিবাদের ঝড়। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককর্মীদের সংগঠনগুলি এর তীব্র বিরোধিতা করে। তবে তাঁদের আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি বলেন, 'ব্যাঙ্ক বেসরকারিকরণ হলেও কর্মীদের যাতে কোনও সমস্যা না হয়, সেদিকেই অগ্রাধিকার দেওয়া হবে। তাঁদের বেতন ও পেনশনের দিকে কড়া নজর রাখা হবে।'

বন্ধ করুন