বাংলা নিউজ > ঘরে বাইরে > Nitin Gadkari: গাড়ি চলবে পেট্রোল-ডিজেল ছাড়াই! আসছে আজব যান

Nitin Gadkari: গাড়ি চলবে পেট্রোল-ডিজেল ছাড়াই! আসছে আজব যান

নীতিন গড়কড়ির হাতে উদ্বোধন মডেলের (Sanjay Sharma)

Nitin Gadkari on sustainability: কোনওরকম পেট্রোলের দরকার নেই। সম্পূর্ণ অন্য পদার্থে চলবে গাড়ি। নীতিন গড়কড়ির হাতে উদ্বোধন হল এই নয়া মডেলের।

পেট্রোলের দাম দিন দিন বাড়ছে‌। অন্যদিকে বাড়ছে পরিবেশ দূষণের হার। সারা বিশ্ব জুড়েই এখন এই নিয়ে সচেতনতার হার বাড়ছে। পুনর্নবীকরণ শক্তির দিকে ঝুঁকছে বিশ্ব।‌ প্রযুক্তি নির্মাতারাও তেমন শক্তিকে প্রাধান্য দিচ্ছেন। সম্প্রতি সেই দিকেই এক ধাপ এগিয়ে গেল ভারত‌। পরিবহন মন্ত্রী নীতিন গড়কড়ির হাতে উদ্বোধন হল বিশ্বের প্রথম পেট্রোল ছাড়া চলতে পারা গাড়ির । এই ধরনের গাড়ি চালাতে ব্যবহার করা হবে ইথানল। গাড়ির প্রযুক্তি পেট্রোল ও ইথানলের মিশ্রণে চলতে পারে‌। সর্বাধিক ৮৩ শতাংশ পেট্রোলে এই গাড়ি চালানো যায়। তবে ১০০ শতাংশ ইথানল দিয়েও এই চার চাকা আরামে চালানো যাবে। সম্প্রতি লাইভ মিন্টের সাসটেনেবিলিটি সামিটে এই বক্তব্য রাখেন নীতিন। তিনি বলেন, ‘আত্মনির্ভর হতে গেলে পেট্রোলের ব্যবহার কমাতে হবে। চলতি বছরে ভারতে ১৬ লাখ কোটি টাকার পেট্রোল লেগেছে।’ দেশের জন্য একে বিরাট ক্ষতি বলেই ব্যাখ্যা করছেন‌ নীতিন। 

(আরও পড়ুন: মাঝ আকাশে অসুস্থ খুদে, বাঁচাতে এগিয়ে এলেন যাত্রী চিকিৎসকদল! কী হল তার পর)

এই প্রসঙ্গে উঠে আসে পরিবেশ দূষণের কথাও। সেই দিকটা রীতিমতো গুরুত্ব দিয়ে ভাবছে মোদী সরকার, এমনটাই জানান নীতিন গড়কড়ি। মিন্ট সাসটেনেবিলিটি সামিটে তিনি বলেন, ‘পরিবেশবান্ধব জ্বালানি ও গ্যাস ব্যবহারে সরকার বেশ তৎপর‌। এর জন্য নানারকম ব্যবস্থাও নেওয়া হয়েছে‌‌। তবে আরও ব্যবস্থা নেওয়ার দরকার আছে বলে জানান তিনি। বায়ু ও জলদূষণের হার কমাতে গেলে এই ব্যবস্থা দ্রুথ নেওয়া জরুরি বলেই জানান তিনি। তাঁর কথায় উঠে আসে ভারতের জলসম্পদের কথা। এর বিশাল অংশ জুড়ে রয়েছে নদীনালা। নদী দূষণের কারণে যে দূষণ বাড়ছে, সে কথাও স্বীকার করে নেন তিনি। 

(আরও পড়ুন: মাথার মধ্যে বাসা বেঁধেছে পোকা! অস্ট্রেলিয়ার ভয়ঙ্কর কাণ্ডে তাজ্জব গোটা বিশ্ব)

ইথানল কেন পরিবেশবান্ধব?: কার্বন মনো অক্সাইডের নির্গমন কমায় ইথানল। এটি আদতে একটি জৈব যৌগ। বৈজ্ঞানিক ফর্মুলা C2H5OH। শর্করার সন্ধান প্রক্রিয়ায় এই জ্বালানি তৈরি করা যায়। ভারতে অধিকাংশ ক্ষেত্রে ইথানল আখ থেকে তৈরি হয়। ইতিমধ্যেই সরকার ইথানল ব্লেন্ডিং প্রোগ্রাম চালু করেছে। এই প্রকল্পে পেট্রোলের সঙ্গে ইথানল মিশিয়ে ব্যবহার করা হয়। এতে পেট্রোল কম লাগে, ফলে দূষণের পরিমাণ কমতে থাকে। ২০২৫ সাল নাগাদ পেট্রোলে ২০ শতাংশ ইথানল মেশানোর লক্ষ্য নিয়েছে ভারত সরকার। 

ঘরে বাইরে খবর

Latest News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন?

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.