বাংলা নিউজ > ঘরে বাইরে > আসছে ইঞ্জিন যা ছুটবে পেট্রোল ও ইথানলের মিশ্রণে, TVS, Bajaj-এর সঙ্গে কথা পাকা
ফাইল ছবি : এএনআই (ANI)
ফাইল ছবি : এএনআই (ANI)

আসছে ইঞ্জিন যা ছুটবে পেট্রোল ও ইথানলের মিশ্রণে, TVS, Bajaj-এর সঙ্গে কথা পাকা

  • কেন্দ্রীয় সড়ক পরিবহন ও হাইওয়ে (MoRTH) মন্ত্রী নীতিন গডকড়ি এ বিষয়ে শীঘ্রই ঘোষণা করবেন বলে জানিয়েছেন।

ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিনযুক্ত যানবাহন তৈরি এতদিন ভবিষ্যত পরিকল্পনা ছিল। তবে শীঘ্রই তা বাস্তবায়িত হবে। ভারতের সকল ইঞ্জিন প্রস্তুতকারকদের এই জাতীয় ইঞ্জিন তৈরি বাধ্যতামূলক করতে প্রস্তুত কেন্দ্র। কেন্দ্রীয় সড়ক পরিবহন ও হাইওয়ে (MoRTH) মন্ত্রী নীতিন গডকড়ি এ বিষয়ে শীঘ্রই ঘোষণা করবেন বলে জানিয়েছেন।

ফ্লেক্স-ফুয়েল ব্যাপারটা কী?

ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিন হলে পেট্রোল গাড়ি ইথানল মিশ্রিত পেট্রোল দিয়ে চালানোর অপশন থাকবে। এটি ভারতে ইথানল-ভিত্তিক জ্বালানি চালুর অন্যতম পদক্ষেপ। আগামী ২০২৫ থেকে ২০৩০ সালের মধ্যে জ্বালানিতে ২০% ইথানল মিশ্রণের সময়সীমা স্থির করেছে কেন্দ্র। এ বিষয়ে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর ঘোষণার সঙ্গে সামঞ্জস্য রেখে কেন্দ্র সম্প্রতি একটি খসড়া বিজ্ঞপ্তিও জারি করেছে।

ইথানল মিশ্রিত জ্বালানিতে লাভ কী?

ইথানল মিশ্রিত পেট্রোলে অক্সিজেনের জোগান বেশি থাকে। ফলে জ্বালানির সম্পূর্ণ সুষ্ঠ দহন হয়। এর ফলে দূষণ অনেকটাই কম হয়। তাছাড়া ইথানল মেশালে জ্বালানির দামও কিছুটা কমবে।

সংবাদ সংস্থা এএনআই-কে গডকড়ি বলেন, 'আগামী ৩-৪ মাসের মধ্যে, আমি একটি নির্দেশ জারি করব। যাতে সব গাড়ি নির্মাতা ফ্লেক্স ইঞ্জিন দিয়ে চালিত গাড়ি উত্পাদন শুরু করে, সেটাই আমাদের লক্ষ্য।' গড়কড়ি জানান, বিলাসবহুল গাড়ি সংস্থা বিএমডব্লিউ-কে প্রথমে এ বিষয়ে নির্দেশিকা দেওয়া হবে। এরপর ধীরে ধীরে অন্য সবার কাছে নির্দেশিকা পৌঁছবে। তিনি জানান, ইতিমধ্যেই বাজাজ এবং টিভিএস-এর সঙ্গে ফ্লেক্স-ফুয়েল ইঞ্জিন তৈরির বিষয়ে তাঁর কথা হয়েছে।

বন্ধ করুন