বাংলা নিউজ > ঘরে বাইরে > সুশীলকে মিস করব, অকপট নীতিশ, বিজেপি নেতার রাজনৈতিক ভবিষ্যত নিয়ে জল্পনা
সুশীল মোদী
সুশীল মোদী

সুশীলকে মিস করব, অকপট নীতিশ, বিজেপি নেতার রাজনৈতিক ভবিষ্যত নিয়ে জল্পনা

১১ বছর ডেপুটি সিএম ছিলেন সুশীল মোদী। 

এগারো বছরের ইনিংস শেষ। উপমুখ্যমন্ত্রী হিসেবে পাশে পাবেন না বিশ্বস্ত সুশীল মোদীকে। বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার অকপটেই বলছেন যে তিনি মিস করবেন সুশীলকে। কিন্তু কেন সুশীল মোদীকে বাদ দিয়ে দুইজন নতুন উপমুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হল, সেই প্রশ্নে বিজেপির দিকেই বল ঠেলে দিলেন নীতিশ কুমার। সুশীল মোদীর হাতে থাকা সব মন্ত্রকেই মঙ্গলবারের মন্ত্রক বণ্টনে গিয়েছে উপমুখ্যমন্ত্রী তারকিশোর প্রসাদের কোটায়। কিন্তু রবিবার অবধি বিহার বিজেপির সবচেয়ে গুরুত্বপূর্ণ নেতা সুশীল মোদীর এবার গন্তব্য কোথায়। সেই নিয়েই এখন সরগরম পাটনার রাজনৈতিক মহল। 

অনেকেই মনে করছেন এবার সুশীল মোদীকে কেন্দ্রে কোনও দায়িত্ব দেওয়া হবে। বিহারের দায়িত্বপ্রাপ্ত বিজেপির দেবেন্দ্র ফড়ণবীশ বলেন সুশীল মোদী দলের সম্পদ। উনি দুঃখ পাননি, নতুন দায়িত্ব দেওয়া হবে তাঁকে। প্রকাশ্যে অবশ্য কিছুই বলছেন না সুশীল মোদী। শপথগ্রহণের অনুষ্ঠানে এসে চা খেয়ে বিদায় নেন, যেখানে নীতিশ কুমার, অমিত শাহ, নড্ডারা ছিলেন সেদিকে পা বাড়াননি। তবে অমিত শাহকে এয়ারপোর্টে আনতে গিয়েছিলেন সুশীল মোদী। 

সুশীল মোদীর ঘনিষ্ঠদের দাবি যে দলে নানান রকম বিভেদ দেখে তিনি নিজেই সরে গিয়েছেন যাতে এত ভালো ফলাফলের পর সুর না কেটে যায়। বিজেপি বিধায়কদলের বৈঠকে সুশীল মোদীই তারকিশোর সিংয়ের নাম প্রস্তাব করেন। যদিও সেটা তিনি দলের নির্দেশে করেন বা নিজের থেকে করেছেন, সেটা অস্পষ্ট। 

বিজেপির মধ্যে তিনিই শুধু চিরাগ পাসওয়ানের বিরুদ্ধে কামান দাগছিলেন। তার ফল কি ভুগতে হচ্ছে, অনেকে সেই প্রশ্নও করছেন। 

নয়া বিহার মন্ত্রিসভায় নিজের কাছে গৃহমন্ত্রক রেখেছেন নীতিশ কুমার। তারকিশোর সিং পেয়েছেন অর্থ, বাণিজ্য কর, পরিবেশ, আইটি সহ সুশীল মোদীর দফতরগুলি। এছাড়াও ডিজাস্টার ম্যানেজমেন্ট ও নগরোন্নয়ন মন্ত্রক পেয়েছন তিনি। আরেক উপমুখ্যমন্ত্রী রেণু দেবী পেয়েছেন পঞ্চায়েতি রাজ, শিল্প ইত্যাদি। 

বিহারে সপ্তম বারের জন্য শপথ নিয়ে কাজ শুরু করে দিলেন নীতিশ কুমার। অধরা থেকে গেল তাঁর ১১ বছরের ডেপুটির ভবিষ্যত নিয়ে প্রশ্নের উত্তর। 

 

বন্ধ করুন