বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলার মেডিকেল কলেজে যাচ্ছেন ইউক্রেন ফেরৎ পড়ুয়ারা, খবর নেই NMC'র কাছে: Centre
এভাবেই ইউক্রেন থেকে ফিরেছিলেন ভারতীয়রা। ফাইল ছবি : এএনআই  (ANI Photo/ Shrikant Singh )

বাংলার মেডিকেল কলেজে যাচ্ছেন ইউক্রেন ফেরৎ পড়ুয়ারা, খবর নেই NMC'র কাছে: Centre

  • কংগ্রেস নেতা রাহুল গান্ধী এর আগেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি দিয়ে জানিয়েছিলেন, ইউক্রেন থেকে ফিরে আসা পড়ুয়াদের স্থানীয় মেডিক্যাল কলেজে ভর্তি হওয়ার বা ট্রান্সফার নেওয়ার সুযোগ দেওয়া হোক।

স্নেহাশিস রায়

ইউক্রেন থেকে বাংলায় ফিরে আসা মেডিকেল পড়ুয়াদের ক্লাস করার ব্যাপারে ন্যাশানাল মেডিক্যাল কমিশনের কাছে কোনও খবর নেই। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক শুক্রবার একথা জানিয়েছে লোকসভায়।  বিদেশ থেকে আসা মেডিকেল পড়ুয়াদের ভারতের মেডিক্যাল কলেজে ভর্তির কোনও ছাড়পত্র মেলেনি। তারপরেও কীভাবে ক্লাস?

 স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার জানিয়েছেন, বিদেশি মেডিক্যাল পড়ুয়াদের স্ক্রিনিং টেস্ট রেগুলেশন ২০০২ এর আওতায় যেতে পারেন। অথবা ফরেন মেডিক্যাল গ্র্যাজুয়েট লাইসেনসিয়েট রেগুলেশনস ২০২১এর আওতায় তাঁদের আসতে হবে। বিদেশের কোনও মেডিকেল ইনস্টিটিউট থেকে এসে ট্রান্সফার হয়ে ভারতের কোনও মেডিকেল কলেজে ভর্তির সুযোগ নেই।

এদিকে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে আসা প্রায় ৩৯৪জন পড়ুয়াকে বাংলার মেডিকেল কলেজে লেকচার শোনা, প্র্য়াকটিক্যাল ক্লাস করার অনুমতি দেওয়া হয়েছে।কিন্তু প্র্যাকটিকাল সেশনে তারা অংশগ্রহণ করতে পারছেন না।এদিকে হেলথ অ্য়াক্টিভিস্ট ডঃ বাবু কেভি নিয়ে এনিয়ে আরটিআই করেছিলেন। তিনি জানিয়েছেন, অবসার্ভশিপ বলে যেটা বলা হচ্ছে তা বেআইনী।

এদিকে কংগ্রেস নেতা রাহুল গান্ধী এর আগেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি দিয়ে জানিয়েছিলেন, ইউক্রেন থেকে ফিরে আসা পড়ুয়াদের স্থানীয় মেডিক্যাল কলেজে ভর্তি হওয়ার বা ট্রান্সফার নেওয়ার সুযোগ দেওয়া হোক। 

বন্ধ করুন