বাংলা নিউজ > ঘরে বাইরে > দরকার ছিল ৬৮ ভোট, পড়ল ১৬১! কোনওক্রমে পাকিস্তানের কুর্সিতে টিকে ইমরান
ইমরান খান{ (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

দরকার ছিল ৬৮ ভোট, পড়ল ১৬১! কোনওক্রমে পাকিস্তানের কুর্সিতে টিকে ইমরান

  • আগামী বৃহস্পতিবার (৩১ মার্চ) পর্যন্ত জাতীয় সংসদের অধিবেশন মুলতুবি করা হয়েছে।

আপাতত কোনওক্রমে উইকেট ধরে রাখলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার জাতীয় সংসদে ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করা হয়েছে। সেই প্রস্তাব পেশের পর আগামী বৃহস্পতিবার (৩১ মার্চ) পর্যন্ত জাতীয় সংসদের অধিবেশন মুলতুবি করা হয়েছে।

সোমবার সংসদে ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করেন বিরোধী দলনেতা শেহবাজ শরিফ। তিনি বলেন, 'অধিবেশন কক্ষে এই প্রস্তাব পেশের জন্য আপনি (ডেপুটি স্পিকার কাসিম খান সুরি) যাতে অনুমতি দেন, সেই আর্জি জানাচ্ছি।' তারপর ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করা হবে কিনা, তা নিয়ে ভোটাভুটি হয়।

জাতীয় সংসদের নিয়ম অনুযায়ী, মোট সংসদের ২০ শতাংশের ভোট পেলে অনাস্থা প্রস্তাব পেশ করার আর্জি গৃহীত হয়। অর্থাৎ প্রস্তাবের পক্ষে ৬৮ টি ভোটের দরকার ছিল। সেই প্রয়োজনীয় সংখ্যার থেকে ১০০-র বেশি ভোট পড়েছে। ডেপুটি স্পিকার জানান, প্রস্তাব পেশের পক্ষে ভোট দিয়েছেন ১৬১ জন সাংসদ। তারপর বৃহস্পতিবার বিকেল চারটে পর্যন্ত জাতীয় সংসদের অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়েছে।

মরিয়া চেষ্টা

নিজের কুর্সিতে বাঁচাতে গত কয়েকদিন ধরে মরিয়া চেষ্টা করছেন। এমনকী একাধিকবার ভারতের প্রসঙ্গে উত্থাপন করছেন ইমরান। রবিবার ইসলামাবাদে বিশাল জনসভায় ইমরান বলেন, ‘আজ ২০ কোটি মুসলিম ভারতে আছেন। ভারতে যে মুসলিমরা ছিলেন, তাঁরাও পাকিস্তানকে ভোট দিয়েছিলেন। কারণ সেই আকাঙ্খা ছিল। তাঁরাও যে রিয়াসত-ই-মদিনার ভিত্তিতে (তৈরি দেশ) দেখতে চেয়েছিলেন।’

গত সপ্তাহের রবিবার খাইবার পাখতুনখাওয়া প্রদেশের মলকনাদ জেলায় ভারতের বিদেশ নীতির প্রশংসা করেছিলেন। তিনি বলেছিলেন, 'আমরা একটি স্বাধীন দেশ চাই। আমার দেশের বিদেশ নীতি আমার দেশের লোকেদের কল্যাণের জন্য হবে। আজ আমাদের প্রতিবেশি দেশ ভারতের প্রশংসা করছি। ওদের বিদেশনীতি সবসময় স্বাধীন থেকেছে। আজ ওদের সঙ্গে (আমেরিকা) জোটে আছে। কোয়াডের মধ্যে আমেরিকা জোটসঙ্গী হয়ে আছে। নিজেদের নিরপেক্ষ বলে থাকে। নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার থেকে তেল আমদানি করছে। কারণ নিজেদের নাগরিকদের কল্যাণের জন্য তৈরি হয়েছে ভারতের নীতি।'

বন্ধ করুন