বাংলা নিউজ > ঘরে বাইরে > রক্ত জমাট বাঁধার সঙ্গে ভ্যাকসিনের কোনও সম্পর্ক নেই: অ্যাস্ট্রাজেনেকা

রক্ত জমাট বাঁধার সঙ্গে ভ্যাকসিনের কোনও সম্পর্ক নেই: অ্যাস্ট্রাজেনেকা

ফাইল ছবি : রয়টার্স (REUTERS)

বিভিন্ন রিপোর্ট অনুযায়ী এখনও পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নে ও ব্রিটেনে ১৫টি এমন ঘটনা ঘটেছে।

একের পর এক দেশে বন্ধ ব্যবহার। অভিযোগ টিকা প্রয়োগের পর রক্ত জমাট বাঁধার মত পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে। এবার এই নিয়ে মুখ খুলল ভ্যাকসিন প্রস্তুতকারী অ্যাস্ট্রাজেনেকা। 'টিকার সঙ্গে রক্ত জমাট বাঁধার কোনও সম্পর্ক নেই,' সাফ জানিয়ে দিল সংস্থা।

 অ্যাস্ট্রাজেনেকা জানায়, কমপক্ষে ১ কোটিরও বেশি ব্যক্তি তাদের টিকা নিয়ে সুস্থ আছেন। তাই টিকাটির সুরক্ষা নিয়ে কোনও প্রশ্ন নেই।

'আমরা আমাদের কোভিড নাইন্টিন ভ্যাকসিনটির পার্শ্বপ্রতিক্রিয়াহীনতার বিষয়ে সকলকে আশ্বস্ত করতে চাই। বিজ্ঞানসম্মত প্রমাণ থেকেই এটা বলা। ভ্যাকসিনের সুরক্ষা আমাদের সবচেয়ে বড় লক্ষ্য। এই বিষয়ে সর্বক্ষণ সতর্ক ও কর্মরত আমাদের সংস্থা,' বিজ্ঞপ্তিতে জানায় অ্যাস্ট্রাজেনেকা।

সংস্থা জানিয়েছে, ইউরোপের যে দেশগুলি থেকে অভিযোগ এসেছে, সেখানকার তথ্য রয়েছে তাদের কাছে। ইউরোপীয় ইউনিয়ন ও ব্রিটেনের প্রায় ১ কোটি ৭০ লক্ষ মানুষের ডেটা থেকেই ভ্যাকসিনের কার্যকারিতা ও নিরাপত্তার সওয়াল করছে অ্যাস্ট্রাজেনেকা।

'পালমোনারি এম্বলিজম বা ডিপ ভেইন থ্রম্বোসিস-এর মতো মারাত্মক রক্ত জমাট বাঁধার পার্শ্বপ্রতিক্রিয়া কোনও ক্ষেত্রেই মেলেনি। বয়স, দেশ, লিঙ্গ নির্বিশেষে এই তথ্য,' দাবি অ্যাস্ট্রাজেনেকার। বিভিন্ন রিপোর্ট অনুযায়ী এখনও পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নে ও ব্রিটেনে ১৫টি এমন ঘটনা ঘটেছে।

এর মধ্যে সবচেয়ে মারাত্মক অভিযোগ উঠেছে নরওয়ের দিক থেকে। সেখানে তিনজন স্বাস্থ্যকর্মী ভ্যাকসিন নেওয়ার পর গুরুতর অসুস্থ হয়ে পড়েন বলে অভিযোগ। একাধিক সূত্রে দাবি, রক্ত জমাট বাঁধা, রক্তে প্লেটলেট-এর সংখ্যা কমে যাওয়ার মতো মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে তাঁদের শরীরে। ফলে, অ্যাস্ট্রাজেনেকার ডেভেলপ করা এই ভ্যাকসিনকে ভাল চোখে দেখছে না বহু দেশ।

একের পর এক গুরুতর অভিযোগের পরেও টিকাটির উপর থেকে ভরসা কমাতে নারাজ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) । উল্টে তাঁরা টিকার কার্যকরিতা এখনও বেশ আত্মবিশ্বাসী। একই সুর ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সির-ও।

গত সপ্তাহেই শুক্রবার হু-র মুখপাত্র মার্গারেট হ্যারিস এ বিষয়ে সাংবাদিক সম্মেলনে আশ্বাস দেন। তিনি বলেন, 'আমাদের অ্যাস্ট্রাজেনেকার টিকা ব্যবহার করা বন্ধ করার প্রয়োজন নেই।' ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি গত বৃহস্পতিবার জানায়, ভ্যাকসিনটির উপকারিতা পার্শ্বপ্রতিক্রিয়ার তুলনায় ঢের বেশি। তাই এটির ব্যবহার জারি রাখার পক্ষেই সওয়াল করে তারা।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

নতুন করে গড়ে উঠুক ঐতিহাসিক হলং বাংলো, মুখ্যমন্ত্রীকে চিঠি লিখল পর্যটন সংস্থা মায়ের কোলে চড়ে ২৫০ কোটির বাড়ি দেখতে এল রাহা! ‘আলিয়ার জেরক্স কপি’ বলছে নেটপাড়া বাবার পরিচয় সামনে আনেন না! ২ ছেলে-মেয়ের পর ফের মা হলেন মিন্ডি কালিং, এবার কী হল? ‘তবে মমতাকে আমি একটা ব্যাপারে সমর্থন করি…’, ঢাকায় ফিরে বললেন শেখ হাসিনা ‘হিন্দুই ইসলাম গ্রহণ করতে বাধ্য হয়…’! সোনাক্ষী-জাহিরের বিয়ে নিয়ে লিখলেন তসলিমা দ্বিতীয় সেমিতে একটি বলও না খেলা হলে,সোনায় সোহাগা হবে ভারতের,ছিটকে যাবে ইংল্যান্ড গীতা নয়, আমি নিজেকে মৃণাল সেনের সঙ্গে বেশি রিলেট করতে পারি: মনামী ঘোষ সারেগামাপা-র মঞ্চে সাড়া ফেলল ‘কমরেড’ আরাত্রিকার গণসংগীত! গর্বিত বাঁকুড়াবাসী শীঘ্রই আসতে চলেছে আষাঢ় গুপ্ত নবরাত্রি, জেনে নিন পুজোর সঠিক দিনক্ষণ তিথি NDAকে আর ইস্যুভিত্তিক সমর্থন নয়, শক্তিশালী বিরোধীর ভূমিকায় রাজ্যসভায় নামছে BJD

T20 WC 2024

দ্বিতীয় সেমিতে একটি বলও না খেলা হলে,সোনায় সোহাগা হবে ভারতের,ছিটকে যাবে ইংল্যান্ড হাতের নাগালে বল, ক্যাচ ধরার চেষ্টাই করলেন না পন্ত, বেদম ঝাড় খেলেন রোহিতের থেকে ইতিহাস আফগানিস্তানের,শেষ ল্যাপে নবীনের জোড়া ধাক্কা,অজিদের কাঁদিয়ে সেমিতে রশিদরা T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.