বাড়ি > ঘরে বাইরে > বাড়ি বসে অফিসের কাজে কর্মীকেই কিনতে হবে ডেটা, চাইছে অর্থ মন্ত্রক
যখন অফিসে আসতে হচ্ছে না, সেই অর্থ ডেটা কেনায় খরচ করা যেতে পারে।
যখন অফিসে আসতে হচ্ছে না, সেই অর্থ ডেটা কেনায় খরচ করা যেতে পারে।

বাড়ি বসে অফিসের কাজে কর্মীকেই কিনতে হবে ডেটা, চাইছে অর্থ মন্ত্রক

  • অফিস যাতায়াতের খরচ বেঁচে যাওয়ার ফলে সেই বাবদ পাওয়া অর্থ দিয়েই প্রয়োজনীয় ডেটা কিনতে অসুবিধা হবে না কর্মীদের।

বাড়ি বসে কাজ করার জন্য সরকারি কর্মীদের মাসিক ডেটা খরচ হিসেবে ৩০০ টাকা ভরতুকি দেওয়ার রীতি বন্ধ করার প্রস্তাব দিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। যুক্তি, অফিস যাতায়াতের খরচ বেঁচে যাওয়ার ফলে উদ্বৃত্ত অর্থ দিয়েই প্রয়োজনীয় ডেটা কিনতে অসুবিধা হবে না কর্মীদের।

অর্থমন্ত্রকের ব্যয় বিভাগের দেওয়া এই প্রস্তাব কেন্দ্রীয় সরকারি কর্মীদের ওয়ার্ক ফ্রম হোম বা বাড়ি থেকে কাজ করার রীতির ক্ষেত্রে দেওয়া হয়েছে। করোনা সংক্রমণ রোধে কর্মীদের অযথা দীর্ঘ পথ পেরিয়ে প্রতিদিন অফিসে পৌঁছানোর বদলে বাড়ি থেকেই দফতরের কাজ করার ব্যবস্থা চালু করেছে ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশ। 

ঘরে বসে কাজ করলে যে ডেটা খরচ হয়, তার বাবদ কর্মীদের অতিরিক্ত মাসিক ৩০০ টাকা ধার্য করে প্রশাসন। তারই প্রেক্ষিতে অর্থ মন্ত্রকের ব্যয় বিভাগ পালটা প্রস্তাব দিয়ে ওই ভরতুকির বন্ধের পক্ষে সুপারিশ করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক বিভাগীয় আধিকারিক জানিয়েছেন, আগে থেকেই সরকারি কর্মীদের অফিসে যাতায়াত বাবদ মাসিক অর্থ বরাদ্দ করা রয়েছে। এই সময় যখন অফিসে আসতে হচ্ছে না, সেই অর্থ ডেটা কেনায় খরচ করা যেতে পারে। 

অর্থ দফতরের প্রস্তাব এখনও সরকারি স্বীকৃতি না পেলেও বিষয়টি চিন্তা-ভাবনার স্তরে রয়েছে বলে তিনি জানিয়েছেন। গত মাসে ৮০টি মন্ত্রক ও দফতরের প্রতিনিধিদের সঙ্গে মোট ৩৫টি বৈঠক করেছে বাড়ি থেকে কাজ করার শর্তাবলী প্রস্তুতকারী কেন্দ্রীয় প্রশাসনিক ও গণঅভিযোগ দফতর (DARPG)। বৈঠকে মাসিক ডেটা খরচের ভরতুকি নিয়ে দফায় দফায় আলোচনা হলেও কোনও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানো যায়নি। 

বৈঠকে এ ছাড়াও আলোচিত হয়েছে সচিব স্তরের নীচে থাকা আধিকারিকদের VPN অ্যাক্সেস, সমস্ত তথ্য মজুত রাখতে প্রয়োজনী ক্লাউড নির্মাণ এবং কর্মীদের বাড়ি থেকে কাজ করার জন্য ল্যাপটপ ইত্যাদি সরবরাহ নিয়ে। উল্লেখ্য, ২০১৯ সালে সহকারী সচিবের নীচে পদস্থ আধিকারিকদের VPN অ্যাক্সেস দেওয়া হয়েছিল। বর্তমানে এই সুবিধা পান ২,০০০ আধিকারিক। 

বন্ধ করুন