বাংলা নিউজ > ঘরে বাইরে > সিডিএস-এর পদে নিযুক্তি ঘিরে কোনপথে হাঁটছে সেনা?
প্রয়াত প্রাক্তন সিডিএস বিপিন রাওয়াতের প্রতি শ্রদ্ধা অর্পণ করলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।  সৌজন্য পিটিআই। (PTI)
প্রয়াত প্রাক্তন সিডিএস বিপিন রাওয়াতের প্রতি শ্রদ্ধা অর্পণ করলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।  সৌজন্য পিটিআই। (PTI)

সিডিএস-এর পদে নিযুক্তি ঘিরে কোনপথে হাঁটছে সেনা?

  • আগামী ৩০ এপ্রিল অবসর গ্রহণের কথা সেনা প্রধান মুকুন্দ নরভানের । তার আগে তাঁকেই মনে করা হচ্ছিল সেনার সিডিএস-এর পদের জন্য সবচেয়ে এগিয়ে থাকা নাম হিসাবে।

ভারতীয় সেনায় এই মাসের শেষেই একাধিক উচ্চপদস্থ পদে নিয়োগ শুরু হবে। সূত্রের খবর একাধিক পদে অবসর নিতে চলেছেন সেনার পদস্থ কর্তারা। ফলে সেই শূণ্যপদে নিয়োগের প্রক্রিয়া এবার শুরু হবে। তবে সদ্য ঘটে যাওয়া এক দুর্ঘটনায় প্রাক্তন সিডিএস বিপিন রাওয়াতের মৃত্যুর পর সেই পদে কে নিযুক্ত হবেন, তা এখনও স্থির হয়নি বলে জানা গিয়েছে। ফলে সিডিএস পদে বাদে বাকি পদে সেনায় নিয়োগ শুরু হবে বলে সূত্রের দাবি।

ভাইস চিফ পদ থেকে সিপি মোহান্তি অবসর নিলে তাঁর জায়গায় সেখানে বর্তমান ইস্টার্ন আর্মি কমান্ডার লেফনেন্ট জেনারেল মনোজ পাণ্ডে নিযুক্ত হতে পারেন বলে খবর। ৩১ জানুয়ারি এই পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এদিকে জেনারেল পান্ডের জায়গায় আসতে পারেন কলকাতার ইস্টার্ন কমান্ডের লেফ্টন্যান্ট জেনারেল রাণাপ্রতাপ কালিতা। আপাতত এই লেফ্টন্যান্ট জেনারেল ইস্টার্ন কমান্ডের সেনা হেডকোয়ার্টারে কর্মরত। নর্দান আর্মি কমান্ডের লেফ্যনেন্ট জেনারেলও সদ্য অবসর নিচ্ছেন। ওয়াই কে জোশী অবসর নিচ্ছেন ৩১ জানুয়ারি। তাঁর জায়গায় লেফ্টনেন্ট জেনারেল উপেন্দ্র দিবেদী আসতে পারেন বলে খবর সেনা সূত্রে। সেনা হেডকোয়ার্টারে ডেপুটি চিফ পদে বহুকাল কর্মরত ছিলেন লেফ্টনেন্ট জেনারেল উপেন্দ্র দিবেদী ।

এদিকে, আগামী ৩০ এপ্রিল অবসর গ্রহণের কথা সেনা প্রধান মুকুন্দ নরভানের । তার আগে তাঁকেই মনে করা হচ্ছিল সেনার সিডিএস-এর পদের জন্য সবচেয়ে এগিয়ে থাকা নাম হিসাবে। তবে , জানুয়ারি পর্যন্ত এই ইস্যুতে কোনও সিদ্ধান্ত না হওয়ায়, সেই জল্পনা এখনও জল্পনা স্তরেই রয়েছে। দেশে এই মুহূর্তে সেনার মধ্যে সবচেয়ে সিনিয়র পদে রয়েছেন জেনারেল নরভানে। এদিকে সেনার ট্রেনিং কমান্ডের প্রধান লেফ্টনেন্ট জেনারেল রাজ শুক্লা অবসর নিচ্ছেন ৩১ মার্চ। সেই জায়গা থেকে সিডিএস পদের জন্য সেনার অন্দরে কে এগিয়ে থাকতে পারেন তা নিয়ে বহু বিধ আলোচনা রয়েছে বিভিন্ন মহলে।

বন্ধ করুন