বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রতি ৩টি মৃত্যুর অন্তত ১টি রিপোর্ট করেছি, কোভিড তথ্য বিতর্কের মাঝে দাবি বিজয়নের
কেরলের মুখ্যমন্ত্র পিনারাই বিজয়ন (HT_PRINT)
কেরলের মুখ্যমন্ত্র পিনারাই বিজয়ন (HT_PRINT)

প্রতি ৩টি মৃত্যুর অন্তত ১টি রিপোর্ট করেছি, কোভিড তথ্য বিতর্কের মাঝে দাবি বিজয়নের

  • ইচ্ছে করে কোভিড মৃত্যুর আসল তথ্য ধামাচাপা দিচ্ছে বিজয়নের কেরল? উঠেছে প্রশ্ন।

ইচ্ছে করে কোভিড মৃত্যুর আসল তথ্য ধামাচাপা দিচ্ছে বিজয়নের কেরল? কেরলো করোনা মৃত্যুর পরিসংখ্যান নিয়ে সম্প্রতি বিতর্ক তৈরি হয়েছিল। অভিযোগ উঠেছিল ইচ্ছে করে সরকারের তরফে আসল মৃত্যুর পরিসংখ্যান গোপন করা হচ্ছে। তবে সেই অভিযোগকে উড়িয়ে দিলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তিনি আরও দাবি করেন, আইসিএমআর-ও বহুবার করোনা মোকাবিলার ক্ষেত্রে কেরলের প্রশংসা করেছে।

উল্লেখ্য, গত বেশ কয়েকদিন ধরে সংবাদমাধ্যমে প্রশ্ন তোলা হয় কেরলে করোনায় মৃত্যু সংক্রান্ত পরিসংখ্যান নিয়ে। তবে সেসব রিপোর্টকে উড়িয়ে দেন মুখ্যমন্ত্রী। কেন্দ্র সরকারি ভাবে জানিয়েছিল কেরলে মে মাসে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৪৪০ জন। কিন্তু দাবি করা হচ্ছে, সেমাসে ১০ হাজারের বেশি মানুষ করোনায় প্রাণ হারিয়েছিলেন কেরলে। এই তথ্য একটি আরটিআই-এর মাধ্যমে করা হচ্ছে। সেখানে স্থানী মৃত্যুর রেজিস্ট্রেশনের পরিসংখ্যান তুলে ধরে দাবি করা হচ্ছে যে গত তিন মাসে সরকারি সংখ্যা থেকে অনেক বেশি মানুষ করোনায় মারা গিয়েছে কেরলে।

এই বিষয়ে কেরলের মুখ্যমন্ত্রী বিজয়ন, 'এরকম কঠিন সময়ে সম মৃত্যু সম্পর্কে রিপোর্ট করা খুব শক্ত। আমরা ইচ্ছে করে কোনও তথ্য লুকিয়ে যাইনি। যদি কোনও অভিযোগ এসে থাকে তাহলে আমকা খতিয়ে দেখব।' এরপর তিনি উত্তর ভারতের একটি রাজ্যের নাম না করে অভিযোগ করেন, সেরাজ্যে এক লক্ষের বেশি মানুষ মারা গিয়েছে তবে সরকারি তথ্য বলছে যে সেখানে মাত্র ২৪৬১ জন মারা গিয়েছে। বিজয়ন দাবি করেন উত্তর ভারতের সেই রাজ্যের মতো কিছুই এখানে ঘটেনি। তিনি বলেন, 'আমরা অন্তত প্রতি তিনটি মৃত্যুর একটিকে রিপোর্ট করেছি। ইচ্ছে করে কোনও তথ্য ধামাচাপা দেওয়া হয়নি।'

বন্ধ করুন