বাংলা নিউজ > ঘরে বাইরে > ছোঁয়া যাবে না মদ-মাদক, বেশি সম্পত্তি নয় - নতুন সদস্যদের ‘শৃঙ্খলে’ বাঁধছে কংগ্রেস
কংগ্রেসের তিন ‘মাথা’ (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
কংগ্রেসের তিন ‘মাথা’ (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

ছোঁয়া যাবে না মদ-মাদক, বেশি সম্পত্তি নয় - নতুন সদস্যদের ‘শৃঙ্খলে’ বাঁধছে কংগ্রেস

  • কী কী শর্ত বেঁধে দেওয়া হয়েছে?

ছোঁয়া যাবে না মদ। মাদকের ধারকাছেও ঘেঁষা যাবে না। প্রকাশ্যে দলের নীতি ও কর্মসূচির সমালোচনা করা যাবে না। সদস্যপদ গ্রহণের নয়া ফর্মে এমনই একগুচ্ছ শর্ত বেঁধে দিল কংগ্রেস।

আগামী ১ নভেম্বর থেকে কংগ্রেসের সদস্যপদ গ্রহণের কর্মসূচি শুরু হবে। যা চলবে আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত। সাংগঠনিক নির্বাচনের আগে যাঁরা কংগ্রেসের সদস্যপদ গ্রহণ করবেন, তাঁদের জন্য একগুচ্ছ নয়া শর্ত নির্ধারণ করে দিয়েছে শতাব্দীপ্রাচীন দল। যাঁরা কংগ্রেসে যোগ দিতে চাইবেন, তাঁদের ব্যক্তিগত স্তরে ১০ টি ঘোষণাপত্র জমা দিতে হবে। 

কী কী শর্ত বেঁধে দেওয়া হয়েছে?

দুর্নীতির অভিযোগ এড়াতে সদস্যপদ গ্রহণের নয়া ফর্মে জানানো হয়েছে, সদস্যদের ঘোষণা করতে যে আইন মোতাবেক বেঁধে দেওয়া সীমার বেশি সম্পত্তি নেই তাঁদের। দলের নীতি এবং কর্মসূচি দেশের বিভিন্ন প্রান্তে শারীরিক পরিশ্রম এবং কাজ করতে হবে। তাতে কোনওরকম টালবাহানা করা যাবে না। সেইসঙ্গে বলা হয়েছে, ‘আমি মদ ও মাদক থেকে দূরে থাকি। আমি সামাজিক বৈষম্য বা অসাম্যে বিশ্বাস করি না এবং সমাজকে এরকম বৈষম্যের হাত থেকে মুক্ত করার লক্ষ্যে কাজ করার আদর্শে বিশ্বাস করি আমি।’

সদস্যপদ গ্রহণের নয়া ফর্মে কংগ্রেসের তরফে সাফ জানানো হয়েছে, সকল ভারতীয়ের কল্যাণ এবং উন্নতিই হল দলের লক্ষ্য। সংসদীয় গণতন্ত্রের উপর ভিত্তি করে শান্তিপূর্ণ এবং সাংবিধানিক প্রক্রিয়ার মাধ্যমে সমাজতান্ত্রিক রাষ্ট্রের লক্ষ্যে অবিচল থাকবে কংগ্রেস। যে রাষ্ট্রে রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক অধিকারের দিক থেকে সমানাধিকার থাকবে। সকল মানুষ একইরকম সুযোগ পাবেন। সেইসঙ্গে সমাজে শান্তি এবং ভ্রাতৃত্বের বার্তা দেওয়ার লক্ষ্যে অবিচল থাকবে শতাব্দীপ্রাচীন দল।

বন্ধ করুন