বাংলা নিউজ > ঘরে বাইরে > Corona-র থার্ড ওয়েভে শিশুদের বেশি সংক্রমণ হবে? কী বললেন এইমস-এর ডিরেক্টর?
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

Corona-র থার্ড ওয়েভে শিশুদের বেশি সংক্রমণ হবে? কী বললেন এইমস-এর ডিরেক্টর?

  • সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব লভ আগরওয়ালও থার্ড ওয়েভে শিশুদের বেশি সংক্রমণের তত্ত্বটি উড়িয়ে দেন।

করোনার থার্ড ওয়েভে শিশুদের সংক্রমণের সংখ্যা বৃদ্ধির সম্ভাবনা বেশি। গত কয়েকদিনে একাধিক বিশেষজ্ঞ এমনই আশঙ্কা প্রকাশ করেছিলেন। তবে, সেই সম্ভাবনার কথা উড়িয়ে দিয়েছেন দিল্লি এইমস-এর ডিরেক্টর ডঃ রণদীপ গুলেরিয়া। তিনি জানান, এমন কোনও গবেষণামূলক প্রমাণ নেই। তৃতীয় ওয়েভে শিশুদের বেশি সংক্রমণ হবে, এমন ভাবনার কোনও ভিত্তি নেই বলে জানান তিনি।

তিনি আরও জানান, এখনও যে করোনায় শিশুদের সংক্রমণ হচ্ছে না তা নয়। প্রথম ও দ্বিতীয় ওয়েভে শিশুদের মধ্যে করোনা সংক্রমণ দেখা গিয়েছে। কিন্তু তা প্রাপ্তবয়স্কদের তুলনায় সংখ্যায় কম। কিন্তু ভবিষ্যতে যে সংখ্যাটা বেড়ে যাবে, এখনও পর্যন্ত সেই প্রমাণ মেলেনি।

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব লভ আগরওয়ালও থার্ড ওয়েভে শিশুদের বেশি সংক্রমণের তত্ত্বটি উড়িয়ে দেন। তিনি বলেন, 'করোনার প্রথম ও দ্বিতীয় ওয়েভে শিশুদের সংক্রমণ তুলনায় কম। সেই তথ্য বিশ্লেষণ করে এমন কিছু মেলেনি যাতে মনে করা যেতে পারে যে থার্ড ওয়েভে সেই সংখ্যাটা বৃদ্ধি পাবে।' এর পাশাপাশি বয়স্ক ও কোমর্বিডিটি থাকা ব্যক্তিদেরই যে ঝুঁকি সবসময়ে বেশি, সে কথা মনে করিয়ে দেন লভ আগরওয়াল।

সম্প্রতি শিশুদের করোনা টিকাকরণের ট্রায়ালের অনুমতি দিয়েছে কেন্দ্র। ২-১৮ বছর বয়সীদের টিকাকরণ যাতে দ্রুত শুরু করা যায়, সেই লক্ষ্যেই উদ্যোগী কেন্দ্র সরকার।

বন্ধ করুন