বাংলা নিউজ > ঘরে বাইরে > ৫০ কোটি হোয়াটস অ্যাপ নম্বর নাকি বেচে দেওয়া হচ্ছে গোপনে, কী বলছে WhatsApp?

৫০ কোটি হোয়াটস অ্যাপ নম্বর নাকি বেচে দেওয়া হচ্ছে গোপনে, কী বলছে WhatsApp?

হোয়াটস অ্যাপ REUTERS/Francis Mascarenhas (REUTERS)

হোয়াটস অ্যাপের তরফে দাবি করা হয়েছে, যেগুলির কথা বলা হচ্ছে তা সবই ফোন নম্বর। এগুলি হোয়াটস অ্য়াপ ব্যবহারকারীর বিবরণ নয়। তবে সাইবার নিউজের তরফ থেকে অবশ্য় পরে জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপের তথ্য় হ্যাক হয়েছে বা লিক করেছে এনিয়ে প্রামাণ্য কিছু নেই।

সিং রাহুল সুনীল কুমার

সম্প্রতি খবরে উঠে এসেছিল প্রায় ৫০ কোটি হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর নম্বর বিক্রি করা হয়েছে। দাবি করা হয়েছিল হ্যাকিং কমিউনিটি ফোরামে নাকি সম্প্রতি দাবি করা হয়েছিল ২০২২ সালের ডেটাবেস প্রায় ৪৮.৭ কোটি হোয়াটস অ্য়াপ ব্যবহারকারীদের মোবাইল নম্বর বিক্রি করে দিয়েছে।

তবে হোয়াটস অ্য়াপ অবশ্য এই দাবি নাকচ করে দিয়েছে।ভিত্তিহীন স্ক্রিনশট দেওয়া হয়েছে বলেও দাবি করা হয়। তাদের তরফ থেকে বলা হয়েছে হোয়াটস অ্য়াপ থেকে ডেটা লিকের কোনও প্রমাণ নেই।

এদিকে সাইবার নিউজে প্রথম এই খবরটি সামনে আসে। ৮৪টি দেশের হোয়াটস অ্যাপ ব্যবহারকারীর নম্বর বিক্রি করা হচ্ছে বলে দাবি করা হয়। তার মধ্যে ইতালি, আমেরিকা, রাশিয়া, ফ্রান্স সৌদি আরবের দেশগুলি রয়েছে। অভিযোগ করা হয়, ৩২ মিলিয়ন মার্কিন ব্যবহারকারীর, ৩৫ মিলিয়ন ইতালির ব্যবহারকারীর, ১১ মিলিয়ন ব্রিটিশ ব্যবহারকারীর, ও ১০ মিলিয়ন রাশিয়ান ব্যবহারকারী নম্বর বেচে দেওয়া হয়েছে।

ক্রিপটোকারেন্সি বদলের একটি সংস্থার সিইও টুইট করে জানান ডার্ক ওয়েবে ৪৮৭ মিলিয়ন হোয়াটস অ্য়াপ নম্বর বিক্রির জন্য আনা হয়েছে।মনে হচ্ছে এই নম্বরগুলি কার্যকরী। এনিয়ে সতর্ক থাকা দরকার। কারণ এই নম্বরগুলিতে নানা ধরনের সন্দেহজনক বার্তা পাঠানো হতে পারে।

এদিকে হোয়াটস অ্যাপের তরফে দাবি করা হয়েছে, যেগুলির কথা বলা হচ্ছে তা সবই ফোন নম্বর। এগুলি হোয়াটস অ্য়াপ ব্যবহারকারীর বিবরণ নয়।

তবে সাইবার নিউজের তরফ থেকে অবশ্য় পরে জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপের তথ্য় হ্যাক হয়েছে বা লিক করেছে এনিয়ে প্রামাণ্য কিছু নেই। এই লিকের ব্যাপারটি হয়তো এমন হতে পারে যে এটা সরানো হচ্ছিল, তবে তার মানে এটা নয় যে ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের জন্য় তা কম ক্ষতিকারক।

 

ঘরে বাইরে খবর

Latest News

২০২২ T20 বিশ্বকাপ খেলা এই ৬ ভারতীয় তারকার ২০২৪ বিশ্বকাপ থেকে বাদ পড়া নিশ্চিত ৮ ঘণ্টা শান্তিতে উৎসব হয় না, বহরমপুরের ভোট পিছিয়ে দিতে বলব,রামনবমী মামলায় বলল HC বিরক্ত হয়েই রাজনীতি ছেড়েছেন মিমি! বললেন, 'পিস অব মাইন্ড ফিরে পেয়েছি...' 'গোয়ার ওপর চাপিয়ে দেওয়া হয়েছে সংবিধান', দ্বৈত নাগরিকত্বের দাবি কংগ্রেস প্রার্থীর জীবনে একজন সঠিক মানুষকে বিয়ে করে সুস্থ বাচ্চার জন্ম দিতে চাই: জন্মদিনে স্বস্তিকা সলমনের বাড়ির বাইরে গুলি! তাপি নদী থেকে ২টি পিস্তল, ১৩টি গুলি উদ্ধার পুলিশের চাকরি বাতিল বিপুল শিক্ষক–অশিক্ষক কর্মীদের, ভোটে রিজার্ভদের ব্যবহার করবে কমিশন হস্টেলের চেম্বারে ঢুকে গেলেন IT কর্মী, বুঝতেই পারল না কেউ, CCTV দেখে জানা গেল মোদীর 'মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন' অভিযোগের জের, পুলিশে এফআইআর করল সিপিএম এপ্রিলে কবে গোলাপি চাঁদ দেখা যাবে? আপনার রাশির সঙ্গে এই চাঁদের সম্পর্ক কতটা মধুর

Latest IPL News

ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.