বাড়ি > ঘরে বাইরে > সরকারি কাজে মরাঠি ব্যবহার না করলে ইনক্রিমেন্ট মিলবে না, ফরমান উদ্ধব সরকারের
উদ্ধব ঠাকরে
উদ্ধব ঠাকরে

সরকারি কাজে মরাঠি ব্যবহার না করলে ইনক্রিমেন্ট মিলবে না, ফরমান উদ্ধব সরকারের

কড়া হাতে এই নিয়ম পালন করতে নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকারের বিভিন্ন বিভাগীয় প্রধানদের। 

সরকারি কাজে বাধ্যতামূলক ভাবে মরাঠি ব্যবহারের নির্দেশ দিল মহারাষ্ট্র সরকার। সমস্ত দফতর, স্থানীয় প্রশাসন, অফিস ও অধস্তন কর্মীদের কাছে এই নির্দেশ পৌঁছে গেছে। অন্যথা হলে ইনক্রিমেন্ট হবে না, এই হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। 

সোমবার এই  মর্মে সার্কুলার পেশ করেছে রাজ্য সরকার। এতে সমস্ত বিভাগীয় প্রধানদের বলা হয়েছে যে যারা নিয়ম মানবেন না তাদের সতর্ক করা যেতে পারে, কনফিডেন্সিয়াল রিপোর্টে লেখা যেতে পারে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে। এমনকী বার্ষিক ইনক্রিমেন্টও আটকে দেওয়া যেতে পারে যদি কর্মীরা সরকারি কাজে মরাঠি ব্যবহার না করেন। মরাঠি ভাষা দফতর থেকে এই সার্কুলার দেওয়া হয়েছে। 

সার্কুলারে বলা হয়েছে যে অনেক দফতর এখনও সব কাজ করছে ইংংলিশে। অনেক সরকারি ওয়েবসাইট শুধু ইংলিশে চলছে। একই ভাবে অনেক পুরসভাও মরাঠি ব্যবহার করছে না প্রতিদিনের কাজে। এই নিয়ে অনেক অভিযোগ এসেছে। এর আগেও মরাঠি ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। যারা মানছে না, তাদের বিরুদ্ধে বিভাগীয় প্রধানদের ব্যবস্থা নিতে এই প্রথম বলল রাজ্য সরকার।

এর আগে বাজেট সেশনে, সমস্ত স্কুলে মরাঠি বাধ্যতামূলক করার নিয়ম করে রাজ্য। চলতি বছর থেকেই ষষ্ঠ শ্রেণি অবধি মহারাষ্ট্রের সব স্কুলে পড়াতেই হবে মরাঠি। দক্ষিণের বিভিন্ন রাজ্যের আদলে এই নিয়ম চালু করেছে মহারাষ্ট্র। 

 

বন্ধ করুন