বাড়ি > ঘরে বাইরে > কোনও ভারতীয় সেনা এখন হেফাজতে নেই-চিন
গালওয়ান উপত্যকা (via REUTERS)
গালওয়ান উপত্যকা (via REUTERS)

কোনও ভারতীয় সেনা এখন হেফাজতে নেই-চিন

শুক্রবার সকালে খবর আসে যে গতকাল বিকালে অনেক দফা মধ্যস্থতার পর দশজন ভারতীয় সেনাকে ছেড়ে দিয়েছে চিন

এই মুহূর্তে ভারতীয় কোনও সেনা হেফাজতে নেই, বলে জানাল চিনের বিদেশমন্ত্রক। শুক্রবার সকালে খবর আসে যে গতকাল বিকালে অনেক দফা মধ্যস্থতার পর দশজন ভারতীয় সেনাকে ছেড়ে দিয়েছে চিন। 

সোমবার রাতে গালওয়ান উপত্যকায় হওয়া সংঘর্ষে কুড়িজন ভারতীয় সেনা মারা যান। চিনের দিকে হতাহতের সংখ্যা জানা যায়নি। সেই সময়ই দশজন ভারতীয় সেনাকে ধরে নিয়ে যায় চিন। তাদের গতকাল ছেড়ে দেওয়া হয়। সেই পরিপ্রেক্ষিতেই চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেন যে যতদুর আমি জানি, এখন কোনও ভারতীয় সেনা আমাদের হেফাজতে নেই। 

শাও লিজিয়ান  এদিন ফের বলেন যে সংঘর্ষের দায় ভারতের কারণ তারাই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পার করে চিনের সীমান্তে এসেছিল। ভারত যদিও এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে। 

শুক্রবার জানা যায় দুইজন অফিসার সহ দশজন ভারতীয় সেনা ফিরে এসেছে। জওয়ানদের নিরাপত্তার স্বার্থেই বিশেষ উচ্চবাচ্য করেনি ভারতীয় সেনা মধ্যস্থতার প্রক্রিয়া নিয়ে। 

এদিন শাও লিজিয়ান ফের চিনের কজন সংঘর্ষে মারা গিয়েছেন, সেই প্রশ্ন এড়িয়ে যান। ভারতে চিনের মাল বয়কট হতে পারে, সেই সম্ভাবনা সম্পর্কে তিনি বলেন যে আশা করা যায় দ্বিপাক্ষিক সম্পর্কে দীর্ঘমেয়াদি উন্নতির কথাটা খেয়াল রাখবে নয়াদিল্লি। 

বন্ধ করুন