বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনায় মৃতদের জন্যে বিমার কোনও ব্যবস্থা নেই, সুপ্রিমকোর্টে জানাল কেন্দ্র
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

করোনায় মৃতদের জন্যে বিমার কোনও ব্যবস্থা নেই, সুপ্রিমকোর্টে জানাল কেন্দ্র

  • শনিবার একটি জনস্বার্থ মামলার প্রেক্ষিতে শীর্ষ আদালতে হলফনামা জমা দেয় কেন্দ্র।

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হলে তার প্রেক্ষিতে কোনও বিমার ব্যবস্থা নেই বলে সুপ্রিমকোর্টকে জানিয়ে দিল কেন্দ্র। শনিবার একটি জনস্বার্থ মামলার প্রেক্ষিতে শীর্ষ আদালতে জমা দেওয়া একটি হলফনামায় এই কথা জানায় কেন্দ্র। এদিকে অতিমারীকে 'রিস্ক ইনস্যুরেন্স কভারেজ'-এর মধ্যে অন্তর্ভুক্ত করার বিষয়ে কোনও পরিকল্পনা নেই। উল্লেখ্য, এর আগে ২১ জুন সুপ্রিমকোর্টের ডিভিশন বেঞ্চ জাতীয় দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষকে প্রশ্ন করেছিল, করোনায় মৃতদের এক্স গ্রাশিয়া দেওয়া হবে কি না। এর প্রেক্ষিতে এই হলফনামায় স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হল যে শুধুমাত্র ১২টি প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রেই মিলবে ক্ষতিপূরণ। প্রসঙ্গত, প্রাকৃতিক দুর্যোগে প্রাণ হারালে ৪ লক্ষ টাকা অর্থ সাহায্য করা হয় সেই ব্যক্তির পরিবারকে।

এর আগেও কেন্দ্রের তরফে সুপ্রিমকোর্টে বলা হয়েছিল, কোভিডে মৃত সকল ব্যক্তির পরিবারকে যদি ৪ লক্ষ টাকা করে দিতে হয় তাহলে দুর্যোগ মোকাবিলা তহবিল শেষ হয়ে যাবে। তাই এই পরিমাণ ক্ষতিপূরণ দেওয়া সম্ভব না এই ক্ষেত্রে।

আইন অনুযায়ী প্রাকৃতিক দুর্যোগে মারা গেলে মৃতের পরিবারকে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়। তবে করোনাকে দুর্যোগ হিসেবে ঘোষণা করলেও কেন্দ্রের পক্ষে সেই পরিমাণ ক্ষতিপূরণ সবাইকে দেওয়া সম্ভব নয়। কেন্দ্রের বক্তব্য, করোনা আবহে স্বাস্থ্যখাতে রাজ্যগুলির খরচ অনেকটাই বেড়েছে। এই পরিস্থিতিতে রাজ্যগুলির পক্ষে করোনায় মৃত প্রতিজনের পরিবারকে চার লক্ষ টাকা অর্থ সাহায্য করা সম্ভব হবে না। এছাড়াও পরবর্তী সময়ে মৃতের সংখ্যা আরও বাড়বে। সেক্ষেত্রে সবাইকে এই ক্ষতিপূরণ দেওয়া হলে রোগে প্রাণ হারানোর ক্ষেত্রেও একই অর্থ প্রাপ্য পরিবারগুলির।

বন্ধ করুন