বাংলা নিউজ > ঘরে বাইরে > সিবিআই অফিসার, স্টাফদের জন্য জিন্স, টি শার্ট আর নয়, এবার থেকে কী পরবেন তাঁরা?
অফিসে জিন্স, টি শার্ট আর পরতে পারবেন না সিবিআই আধিকারিক, স্টাফরা (প্রতীকী ছবি)
অফিসে জিন্স, টি শার্ট আর পরতে পারবেন না সিবিআই আধিকারিক, স্টাফরা (প্রতীকী ছবি)

সিবিআই অফিসার, স্টাফদের জন্য জিন্স, টি শার্ট আর নয়, এবার থেকে কী পরবেন তাঁরা?

  • সিবিআইয়ের ৩৩ তম ডিরেক্টর হিসাবে সম্প্রতি দায়িত্ব নিয়েছেন সুবোধ কুমার জয়সওয়াল

এবার সিবিআই স্টাফ ও অফিসারদের জন্য কার্যত ড্রেস কোড নির্ধারণ করে দিলেন সিবিআইয়ের নয়া ডিরেক্টর সুবোধ কুমার জয়সওয়াল। তাঁর নির্দেশ,' সিবিআইয়ের প্রতি অফিসার ও স্টাফেদের যথাযথ ফরমাল জামাকাপড় অফিসে পরতে হবে। ক্যাজুয়াল ড্রেস যেমন জিন্স, স্পোর্টস স্যু আর বরদাস্ত করা হবে না।'কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের অন্দরে পেশাদারিত্ব আনার জন্য কার্যত অন্যতম ধাপ বলা যেতেই পারে এই নির্দেশকে। এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

পুরুষ অফিসারদের জন্য বলা হয়েছে তাঁরা সার্ট, ফরমাল প্যান্ট ও ফরমাল জুতো পরবেন। সেভিং নিয়েও এবার যথেষ্ট কড়াকড়ি সিবিআইয়ের অন্দরে। ডিরেক্টরের অনুমোদনক্রমে এব্যাপারে একটি নির্দেশিকা জারি করেছেন সিবিআইয়ের ডেপুটি ডিরেক্টর( প্রশাসন) টি ম্যাথিউ। সেই নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে যথাযথ সেভিং করেই অফিসে আসতে হবে।

 

মহিলা সিবিআই আধিকারিক ও স্টাফেদের কেবলমাত্র শাড়ি, স্যুট, ফরমাল শার্ট ও ট্রাউজার পরার কথা বলা হয়েছে। কোনওরকমভাবেই জিন্স, টি শার্ট, স্পোর্টস স্য়ু, চপ্পল, ক্যাজুয়াল ড্রেসে অফিসে আসা যাবে না। দেশে সিবিআইয়ের সমস্ত শাখায় যাতে এই গাইডলাইন কঠোরভাবে মেনে চলা হয় সেটাও নিশ্চিত করতে বলা হয়েছে। এক আধিকারিক বলেন, দীর্ঘদিন ধরেই বিশেষত জিনস, টি শার্ট পরার একটি প্রবণতা চলে আসছিল। তবে কমপক্ষে ফরমাল কলার দেওয়া শার্ট, ট্রাউজার, জুতো এগুলো অফিসে পরা খুব দরকার।

প্রসঙ্গত এর আগে সুবোধ কুমার জয়সওয়াল মহারাষ্ট্র পুলিশ প্রধান, র'এর আধিকারিক হিসাবেও কর্মরত ছিলেন। ১৯৮৫ ব্যাচের এই আইপিএস আধিকারিক সিবিআইয়ের অন্দরে প্রশাসনিক কিছু সংস্কারের কাজেও হাত দিয়েছেন।

 

বন্ধ করুন