বাংলা নিউজ > ঘরে বাইরে > রাষ্ট্রায়ত্ব সংস্থায় বেসরকারিকরণের পর কোনও সংরক্ষণ থাকবে না
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

রাষ্ট্রায়ত্ব সংস্থায় বেসরকারিকরণের পর কোনও সংরক্ষণ থাকবে না

বেসরকারি সংস্থার পক্ষে সংরক্ষণের নিয়ম লাগু করা সম্ভব নয়। সেই কারণেই এমন নীতি নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

রাষ্ট্রায়ত্ব সংস্থা বেসরকারিকরণের পর প্রযোজ্য হবে না সংরক্ষণের নীতি। বেসরকারি বিনিয়োগকারিদের আশ্বাস দিল কেন্দ্রীয় সরকার।

তবে, আপাতত কর্মরত কর্মীদের জীবিকার সুরক্ষাও সুনিশ্চিত করতে হবে বেসরকারি সংস্থাগুলিকে। জাতিভিত্তিক সংরক্ষণের মাধ্যমে কর্মরত কর্মীদের ক্ষেত্রে ভিন্ন নীতি নিতে পারবে না সংস্থা। এমনই খবর ওয়াকিবহাল মহল সূত্রে।বেসরকারি সংস্থার পক্ষে সংরক্ষণের নিয়ম লাগু করা সম্ভব নয়। সেই কারণেই এমন নীতি নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (DIPAM)-এর নীতি অনুযায়ী, 'সরকারি সংস্থায় অবশ্যই কর্মীদের সুবিধার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হয়। কিন্তু বেসরকারি সংস্থার ক্ষেত্রে স্বাধীনভাবে ব্যবসার অধিকার রয়েছে। তবে, কর্মরত কর্মীদের যাতে কোনও সমস্যা হয় না, সেদিকেও সরকারকে নজর রাখতে হবে।'

ভারত পেট্রোলিয়ামে বিলগ্নিকরণের ক্ষেত্রে সংরক্ষণ নীতি নিয়ে চলছে আলোচনা। এ বিষয়ে সংসদে নিজের অবস্থান স্পষ্ট করেছে সরকার। বেসরকারি সংস্থাকে অধিগ্রহণের পর সরকারের মতো সংরক্ষণ নীতি মানতে হবে না বলে আশ্বাস দিয়েছে কেন্দ্র। তবে বর্তমান কর্মীদের যাতে কোনও সমস্যা না হয় সে বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

 

বন্ধ করুন