বাংলা নিউজ > ঘরে বাইরে > এক প্লেট বিরিয়ানির দামেই মিলবে বাড়ি! যাবেন নাকি এই স্বর্গীয় শহরে?

এক প্লেট চিকেন বিরিয়ানি। দাম ৯০ টাকা। যদি বলি তার চেয়েও সস্তায় একটা আস্ত বাড়ি পাবেন? তাও আবার ইতালির চোখ-জুড়ানো এলাকায়? আজ্ঞে হ্যাঁ। ইতালির €১ বাড়ির প্রকল্পে যুক্ত হল আরও এক শহর। নাম মায়েঞ্জা।

€১, অর্থাত্ মাত্র ৮৭.১৬ টাকাতেই বেশ কিছু বাড়ি মিলছে এই শহরে। রোম থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে মায়েঞ্জা। স্থানীয় পুরসভা ও সরকারি উদ্যোগেই এই বাড়িগুলি বিক্রি করা হচ্ছে।

কিন্তু এত কম দাম কেন?

২০১৯ সালে ইতালির নির্দিষ্ট কিছু মফঃস্বল, গ্রাম এলাকায় এই প্রকল্প চালু করা হয়। মূলত কম জনঘনত্বের স্থানে, যেখানে পরিত্যক্ত বাড়ির সংখ্যা প্রচুর, সেই বাড়িগুলিই এভাবে বিক্রি করে স্থানীয় পুরসভা। বিক্রি করা হয় জলের দরে।

এই এলাকাগুলির প্রাকৃতিক দৃশ্য অতুলনীয়। কিন্তু সময়ের সঙ্গে এখান থেকে অন্যান্য বড় শহরে চলে গিয়েছেন বেশিরভাগ আদি বাসিন্দারা। এর ফলে জনসংখ্যা এতটাই কম যে সেখানে সুষ্ঠভাবে নগর চালানোর মতোই অবস্থা নেই। এদিকে স্থানীয় কেউ সেই বাড়িগুলিও কিনতে নারাজ। কারণ সেখানে পর্যাপ্ত কাজকর্ম, জীবিকা নেই। ফলে কেউ এসে সেখানে থাকতে চান না।

তাছাড়া এই পরিত্যক্ত বাড়ি রক্ষণাবেক্ষণও সরকারের পক্ষে ব্যয়বহুল। সেই কারণে এগুলি জলের দরে বিক্রি করা হয়।

রয়েছে শর্তও

বাড়ি কিনতে খরচ ৮৭.১৬ টাকাই। কিন্তু সিকিউরিটি অর্থ হিসাবে জমা দিতে হবে €৫,০০০। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৪.৩৫ লক্ষ টাকা। আর সেই সঙ্গে জমা দিতে হবে বাড়ি কেনার পরবর্তী পরিকল্পনা। অর্থাত্ পুরনো পরিত্যক্ত বাড়িটার রেনোভেশনের জন্য কী করবেন। রেনোভেশনের পর এসে বাস করবেন, নাকি ভাড়ার ব্যবস্থা করবেন, হোটেল করবেন নাকি রেস্তোরাঁ, পুরো পরিকল্পনাই জানাতে হবে পুরসভাকে। এরপর তিন বছরের মধ্যেই রেনোভেশনের চুক্তিতে সই করতে হবে। রেনোভেশন হয়ে গেলে তবেই ফিরে পাবেন আপনার সিকিউরিটি মানি। এই ধরণের বাড়ি রেনোভেশনের ক্ষেত্রেই খরচ হতে পারে ১৫-২০ লক্ষ টাকা। ফলে জলের দরে বাড়ির অফার হলেও, পকেটে চাপ পড়বে ভালই। তা সত্ত্বেও, এখনকার দিনে ঘর-বাড়ির যা দাম, সেই হিসেবে মন্দ নয়, কী বলেন?

বন্ধ করুন