বাংলা নিউজ > ঘরে বাইরে > লোনের টাকা ফেরত চেয়ে রাতে ফোন, গালিগালাজ? সাবধান করলেন RBI গভর্নর
প্রতীকী ছবি: পিটিআই (PTI)

লোনের টাকা ফেরত চেয়ে রাতে ফোন, গালিগালাজ? সাবধান করলেন RBI গভর্নর

ফোন লোন রিকভারি এজেন্টের। ফোনে অভব্য ভাষায় রীতিমতো হুমকি। ঋণ পুনরুদ্ধারের জন্য কিছুই বাকি রাখেন না তাঁরা। এবার এহেন আচরণের বিরুদ্ধেই মুখ খুললেন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর।

মধ্যরাত। হঠাত্ই ফোন লোন রিকভারি এজেন্টের। ফোনে অভব্য ভাষায় রীতিমতো হুমকি। ঋণ পুনরুদ্ধারের জন্য কিছুই বাকি রাখেন না তাঁরা। এবার এহেন আচরণের বিরুদ্ধেই মুখ খুললেন ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর। অসময়ে ফোন এবং খারাপ ভাষার ব্যবহার একেবারেই অগ্রহণযোগ্য, স্পষ্ট জানিয়ে দিলেন RBI গভর্নর শক্তিকান্ত দাস।

 

গত শুক্রবার এক ব্যাঙ্কিং সংক্রান্ত অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময়ে এমনটা বলেন তিনি।

 

এ বিষয়ে ঠিক কী বলেছেন শক্তিকান্ত দাস?

1

ঋণদাতাদের কঠোর পুনরুদ্ধার পদ্ধতি আরবিআই-এর দৃষ্টি আকর্ষণ করেছে। বেশ কিছু সংস্থার রিকভারি এজেন্টদের উপর পর্যাপ্ত চেকিং এবং নিয়ন্ত্রণ নেই, বলেন আরবিআই গভর্নর।

2

আমরা গ্রাহকদের বেশ কিছু অভিযোগ পেয়েছি। তাঁদের কথায় রিকভারি এজেন্টরা অসময়ে, এমনকি মধ্যরাতেও ফোন করছেন। রিকভারি এজেন্টদের অশালীন ভাষা ব্যবহার করার অভিযোগও রয়েছে। পুনরুদ্ধারকারী এজেন্টদের এই ধরনের কাজ অগ্রহণযোগ্য। আর্থিক সংস্থাগুলিরই সম্মানহানি হয় এতে, বলেন তিনি।

3

আমরা এই ধরনের কেসগুলি গুরুত্ব সহকারে নোট করেছি। আগামিদিনে এমন ক্ষেত্রে কঠোর ব্যবস্থা নিতে দ্বিধা করব না। অনিয়ন্ত্রিত সংস্থাগুলির বিরুদ্ধে এই ধরনের অভিযোগ এলে যথাযথ আইনি প্রক্রিয়া নেওয়া হবে।

4

আমরা (RBI) এই ধরনের অভিযোগের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে দ্বিধা করব না, বলেছেন আরবিআই গভর্নর।

5

তিনি বলেন, ব্যাঙ্কগুলিকে এই ধরনের ক্রিয়াকলাপের বিষয়ে সতর্ক করা হয়েছে। সমস্ত ঋণদাতা এবং ব্যাঙ্ককে এ বিষয়ে বিশেষ মনোযোগ দেওয়ার জন্য অনুরোধ করছি।

বন্ধ করুন