বাংলা নিউজ > ঘরে বাইরে > Child Marriage: অসমে আর একটিও বাল্যবিবাহ হবে না, টার্গেট বছরটা জানালেন CM

Child Marriage: অসমে আর একটিও বাল্যবিবাহ হবে না, টার্গেট বছরটা জানালেন CM

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা(ANI ) (HT_PRINT)

সূত্রের খবর, গত ৩ ফেব্রুয়ারি থেকে অসম সরকার নাবালিকা বিবাহ রুখতে একেবারে আদা জল খেয়ে ময়দানে নামে। গোটা রাজ্যজুড়ে শুরু হয় অভিযান। অন্তত ৪০০০ মামলা করা হয়। মঙ্গলবার পর্যন্ত এই ঘটনায় ৩,১৪৫ জনকে আটক করা হয়েছে।

উৎপল পরাশর

২০২৬ সালের মধ্যে বাল্যবিবাহ একেবারে নির্মূল করে দেওয়া হবে অসমে। জানিয়ে দিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। সোমবার তিনি একথা জানিয়েছেন। কংগ্রেস বিধায়ক কমলাক্ষ দের প্রশ্নের উত্তরে অসমের মুখ্য়মন্ত্রী জানিয়েছেন, এই বাল্যবিবাহের বিরুদ্ধে প্রতি মাসে পদক্ষেপ নেওয়া হচ্ছে যাতে এটি একেবারে নির্মূল হয়। তার ব্যবস্থা করা হচ্ছে অসমে।

অসমের মুখ্য়মন্ত্রী জানিয়েছেন, ২০২৬ সালের মধ্য়ে অসম থেকে বাল্য বিবাহের অবসান হবে। এটা নিশ্চিত করার জন্য় আমরা কঠোরতম ব্যবস্থা নিচ্ছি। এবছরের বাজেটে আমরা ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে এই বাল্য বিবাহের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য। ভালো আইনজীবী রাখা, সচেতনা বৃদ্ধি করা, হেল্প লাইনের ব্যবস্থা করা সহ নানা ক্ষেত্রে উদ্যোগ নেওয়া হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন,বাজেটে যে বরাদ্দ করা হয়েছে তা বাল্য বিবাহের যে নাবালিকা বা নাবালিকারা রয়েছে তাদের পুনর্বাসনে কাজেও ব্যবহার করা হবে। আমাদের ডেডলাইনের মধ্য়ে যাতে এই বাল্য বিবাহ একেবারে বন্ধ হয়ে যায় তার জন্য নির্দিষ্ট পরিকল্পনা আমাদের রয়েছে।

এদিকে পকসো আইনকে কীভাবে এই ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োগ করা যায় তা নিয়ে হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, ১৬ বছরের নীচে যে কন্য়াদের বিয়ে দেওয়া হচ্ছে তাদের স্বামীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

অসমের মুখ্য়মন্ত্রী জানিয়েছেন, ১৬ বছরের নীচে মেয়েদের সঙ্গে যদি যৌন সম্পর্ক স্থাপন করা হয় তবে তাদের বিরুদ্ধে পুলিশ কঠোরতম ব্যবস্থা নেবে। তবে ওই বয়সের কোনও স্বামী-স্ত্রীর মধ্যে যৌন সম্পর্ক স্থাপন করা হয়েছে কি না সেটা প্রমাণ করা কঠিন। কিন্তু যদি সেই নাবালিকা গর্ভবতী হয়ে পড়েন তবে এটা প্রমাণ করা যাবে যে অপরাধটা সংগঠিত হয়েছিল।

১৬ বছরের নীচে কারোর বিয়ে হলে কীভাবে পকসো ধারা প্রয়োগ করে কঠোরতম ব্যবস্থা নেওয়া হচ্ছে তার নজিরও তুলে ধরেন তিনি। এদিকে সম্প্রতি চাইল্ড ম্যারেজের বিরুদ্ধে পদক্ষেপ নিয়ে অত্যন্ত আশার কথা শুনিয়েছিলেন অসমের মুখ্যমন্ত্রী। তিনি সম্প্রতি জানিয়েছিলেন, গত এক মাসে একটিও চাইল্ড ম্যারেজ হয়নি অসমে। কার্যত একেবারে তাৎপর্যপূর্ণ সাফল্য।

সূত্রের খবর, গত ৩ ফেব্রুয়ারি থেকে অসম সরকার নাবালিকা বিবাহ রুখতে একেবারে আদা জল খেয়ে ময়দানে নামে। গোটা রাজ্যজুড়ে শুরু হয় অভিযান। অন্তত ৪০০০ মামলা করা হয়। মঙ্গলবার পর্যন্ত এই ঘটনায় ৩,১৪৫ জনকে আটক করা হয়েছে।

অসমের মুখ্য়মন্ত্রী প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছিলেন, গত এক মাসে অসমে একটিও চাইল্ড ম্যারেজ হয়নি। এটা একটা বড় প্রাপ্তি। সামাজিক এই অপরাধের বিরুদ্ধে যে কঠোর অভিযান তাকে স্বাগত জানিয়েছেন সকলেই। তিনি জানিয়েছে যতজনকে এই ঘটনায় গ্রেফতার করা হয়েছিল তার মধ্যে ৯০০ জন জামিন পেয়েছেন।

 

ঘরে বাইরে খবর

Latest News

আর্থিক সংকট থেকে মুক্তি, কিনতে পারেন গাড়ি! গুরুর উদয়ে লাকি রাশি বৃষ সহ কারা? ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ৯ বছর ওল্ড ট্র্যাফোর্ডে কাটানোর পরে ম্য়ান ইউ ছাড়লেন অ্যান্থনি মার্শিয়াল ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং ‘দমদমে ‌সিপিএম প্রার্থীর সঙ্গে বিজেপির সেটিং হয়েছে’‌, নির্বাচনের আগে তথ্য মমতার Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মুক্তি পেতে চলেছে পরেশ রাওয়ালের বহু প্রতীক্ষিত ছবি ‘দ্য তাজ স্টোরি’ মেকআপ করে মায়ের ভোল বদলে দিল অক্ষয়ের ১১ বছরের মেয়ে নিতারা! টুইঙ্কল বলছেন… মালাইকার হবু বউমা রাশা দারুণ সুন্দরী! আরহানের পোস্টে মন্তব্য করে এল নজরে, দেখুন সাবধান, বাগানে ঘুরলে কি হয় জানেন তো- যশস্বীকে কোন কথা মনে করালেন সূর্যকুমার যাদব

Latest IPL News

১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.