বাংলা নিউজ > ঘরে বাইরে > ছয় ফুটের দরকার নেই, করোনা আটকাতে তিন ফুটের দূরত্বই যথেষ্ট: সমীক্ষা
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)

ছয় ফুটের দরকার নেই, করোনা আটকাতে তিন ফুটের দূরত্বই যথেষ্ট: সমীক্ষা

আমাদের এখানে যদিও লোকাল ট্রেনে অফিস টাইমে ৩ ফুট দূরত্ব স্বপ্ন। বনগাঁ বা তারকেশ্বর লোকালে ৩ ইঞ্চিও জায়গা মেলে কিনা সন্দেহ। তবে, এই সমীক্ষায় প্রাপ্ত বুদ্ধি স্কুল-কলেজে প্রয়োগ করা যেতে পারে।

চলছে টিকাকরণ। কিন্তু এর মধ্যেও যাতে সামাজিক দূরত্ববিধি মেনে চলি, তা বারবার মনে করাচ্ছেন ফোনের কলার টিউনের মহিলা। দূরত্ববিধি না হয় মানব, কিন্তু কতটা দূর থাকা উচিত্ মানুষের থেকে? নিশ্চয় ভাবছেন ৬ ফুট? তাই যদি ভেবে থাকেন তবে জেনে রাখুন- নয়া গবেষণা বলছে অতটা দরকার নেই, ৩ ফুটই যথেষ্ট।

আন্তর্জাতিক জার্নাল ‘ক্লিনিকাল ইনফেকশাস ডিজিজ’-এ গত সপ্তাহে প্রকাশিত একটি গবেষণা এমনই বলছে। অবশ্য গবেষণার থেকেও এটিকে একটি স্টাডি বা সমীক্ষা বলা ভাল। বোস্টনের এক মেডিক্যাল গবেষণা প্রতিষ্ঠান সমীক্ষাটি করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস প্রদেশের ২৫১টি স্কুলে চালানো হয় সমীক্ষা। প্রায় ৫ লক্ষেরও বেশি পড়ুয়া ও ১ লক্ষেরও বেশি শিক্ষাকর্মী-কর্মচারীদের উপর সমীক্ষা চালানো হয়।

সমীক্ষায় জানানো হয়েছে, ৬ ফুটের জায়গায় ৩ ফুট দূরত্বে থাকলে সেক্ষেত্রেও সংক্রমণ হওয়ার কোনও ভয় নেই। তবে হ্যাঁ, মাস্ক পরা অবস্থাতেই এটি প্রযোজ্য।

আমাদের এখানে যদিও লোকাল ট্রেনে অফিস টাইমে ৩ ফুট দূরত্ব স্বপ্ন। বনগাঁ বা তারকেশ্বর লোকালে ৩ ইঞ্চিও জায়গা মেলে কিনা সন্দেহ। তবে, এই সমীক্ষায় প্রাপ্ত বুদ্ধি স্কুল-কলেজে প্রয়োগ করা যেতে পারে। দুটি পড়ুয়ার মধ্যে দূরত্ব কমিয়ে একই ক্লাসঘরে ৩ ফুট দূরত্বে বসানো যেতে পারে। একই সঙ্গে অফিসের ক্ষেত্রেও দুটি ডেস্ক-এর মধ্যে দূরত্বের ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে এই নিয়ম।

বন্ধ করুন