বাংলা নিউজ > ঘরে বাইরে > হোম আইসোলেশনের পর আর Corona টেস্টের প্রয়োজন নেই: কেন্দ্র

হোম আইসোলেশনের পর আর Corona টেস্টের প্রয়োজন নেই: কেন্দ্র

হোম আইসোলেশনের পর আর টেস্ট করানোর প্রয়োজন নেই বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। ছবি : পিটিআই (PTI)

নয়া গাইডলাইনে হোম আইসোলেশনের বিষয়ে বিস্তারিত ব্যাখ্যাও করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

করোনা পজিটিভ ব্যক্তির গুরুতর শারীরিক সমস্যা না হলে হোম আইসোলেশনই নিয়ম। এতদিন, ১৪-১৫ দিনের হোম আইসোলেশনের পর ফের একবার করোনা টেস্ট করাতে হত আক্রান্তকে। তবে, এবার পাল্টাল সেই নিয়ম। হোম আইসোলেশনের পর Covid টেস্টের কোনও প্রয়োজন নেই বলে ঘোষণা করল কেন্দ্র।

নয়া গাইডলাইনে হোম আইসোলেশনের বিষয়ে বিস্তৃত ব্যাখ্যাও করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কী ধরনের পথ্য ও ওষুধ গ্রহণ করতে হবে, তা জানানো হয়েছে। সেই সঙ্গে আক্রান্ত ব্যক্তির থেকে পরিবারের কারও সংক্রমণ কীভাবে রোধ করা যায়, সে কথাও বলা হয়েছে।

গাইডলাইন অনুযায়ী, যে ঘরে কোভিড আক্রান্ত ব্যক্তি থাকবেন সেটি যেন খোলামেলা হয়। অর্থাত্ জানলা-দরজা দিয়ে যেন হাওয়া-বাতাস আসে। করোনা আক্রান্তকে সব সময়ে ত্রিস্তরীয় মাস্ক পরে থাকতে হবে। মাস্ক নোংরা হলেই বা ৮ ঘণ্টা পার হলেই ফেলে দিয়ে নতুন মাস্ক পরতে হবে।

তবে, মাস্ক ফেলার সময়েও সাবধান হতে হবে। সেটি সোডিয়াম হাইপোক্লোরাইটে ধুয়ে, জীবাণুমুক্ত করে তবেই ফেলে দিতে হবে।

এর পাশাপাশি আক্রান্ত ব্যক্তির যিনি দেখভাল করবেন, সেই পরিবারের সদস্যদের জন্যও নির্দেশিকা দিয়েছে কেন্দ্র। আক্রান্ত ব্যক্তির কাছে আসার সময়ে N95 মাস্ক পরা যেতে পারে। করোনা আক্রান্তের কোনও সময়ে শ্বাসকষ্ট শুরু হলেই চিকিত্সকের পরামর্শ নিতে বলা হয়েছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বিমানের ফুড এরিয়ায় একটি নয়, একাধিক আরশোলা! এবার খবরে ইন্ডিগো একটু কথা বলব! ও খেয়েছে? বান্ধবীর জন্য কাঁদছেন কোন্নগরে শিশু খুনে অভিযুক্ত মা ভেজা শরীরে কাঞ্চনের ক্যামেরায় বন্দি শ্রীময়ী! হানিমুনের ছবিতে যৌনগন্ধী কটাক্ষ IND vs ENG: সেঞ্চুরির পর জো রুটের ‘পিঙ্কি সেলিব্রেশনের’ আসল কারণটা জানেন কি? মেনোপজের সময় অকারণে কান্না পেত, কষ্টের দিনের কথা মনে করলেন সুধা মূর্তি পপকর্ন ফুসফুস কী? কতটা ক্ষতিকর এই বিরল অবস্থা, এর লক্ষণ ও উপসর্গ কী কী শীর্ষস্থানীয় ম্যানেজমেন্ট-ইঞ্জিনিয়ারিং কলেজ থেকেও হচ্ছে না পুরো প্লেসমেন্ট AI-র কাছে ফেল Amazon! ৮ মাসে ৮৩ লাখ কোটি কামিয়ে বিশ্বে চতুর্থ বড় সংস্থা Nvidia ইউটিউব দেখে স্ত্রীর ডেলিভারি চেয়েছিলেন স্বামী! প্রাণ হারালেন মা ও শিশু মলদ্বীপে ভারতীয় নৌসেনার মহড়ার মাঝে উদ্বেগ বাড়াচ্ছে চিনা নজরদারি জাহাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.