বাংলা নিউজ > ঘরে বাইরে > আতঙ্কের কিছু আছে ? XE Variant নিয়ে যা জানালেন কোভিড টাস্ক ফোর্সের চিকিৎসক

আতঙ্কের কিছু আছে ? XE Variant নিয়ে যা জানালেন কোভিড টাস্ক ফোর্সের চিকিৎসক

এক্স ই ভ্যারিয়ান্ট নিয়ে মুখ খুললেন কোভিড টাস্ক ফোর্সের সদস্য প্রতীকী ছবি  (HT FILE PHOTO) (HT_PRINT)

তিনি আসার পর প্রাথমিকভাবে তাঁর পরীক্ষার রেজাল্ট এসেছিল নেগেটিভ। তবে পরবর্তী সময়ে সেটি আদৌ XE Variant কি না সেটাও এখনও নিশ্চিত নয়। এনিয়ে আরও পরীক্ষা করতে নিশ্চিত হতে চাইছে INSACOG।

কোভিডের নতুন ভ্যারিয়ান্ট XE Variant। যখন কোভিডের দাপট কমছে তখন বিশ্বজুড়ে আলোচনায় আসছে নয়া ভ্যারিয়ান্টের কথা। এখানেই প্রশ্ন উঠছে ঠিক কতটা ভয়াবহ এই নয়া ভ্যারিয়ান্ট? এনিয়ে উত্তর দিয়েছেন মহারাষ্ট্র সরকারের কোভিড ১৯ টাস্ক ফোর্সের এক সদস্য। মহারাষ্ট্র কোভিড টাস্ক ফোর্সের সদস্য ডঃ শশাঙ্ক যোশী জানিয়েছেন, আতঙ্কের কোনও কারণ নেই। কোভিড বিধি মেনে চলাটা খুব দরকার। এদিকে চিকিৎসকের এই আশ্বাসে অনেকটাই স্বস্তি পেয়েছেন বাসিন্দারা। এর সঙ্গেই তিনি টুইট করে জানিয়েছেন, INSACOG এর জেনোমিক বিশেষজ্ঞরা যেটা XE Variant বলে উল্লেখ করা হচ্ছে সেটা ভালো করে পরীক্ষা করেছে। সেক্ষেত্রে দেখা যাচ্ছে XE Variant এর সঙ্গে এটি কোন সম্পর্কযুক্ত নয়। সরকারি সূত্রে এমনটাই জানা গিয়েছে।

এদিকে মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকেও স্বাস্থ্য বুলেটিনে জানানো হয়েছে, ৫০ বছর বয়সী সাউথ আফ্রিকার এক মহিলার শরীরে নতুন ভ্যারিয়ান্ট পাওয়া গিয়েছিল বলে যেটা বলা হচ্ছে, তিনি পুরোপুরি উপসর্গবিহীন।

এদিকে সূত্রের খবর, ওই মহিলা গত ১০ই ফেব্রুয়ারি সাউথ আফ্রিকা থেকে এসেছিলেন। তাঁর আর কোনও বিদেশযাত্রার ইতিহাসও নেই। তিনি আসার পর প্রাথমিকভাবে তাঁর পরীক্ষার রেজাল্ট এসেছিল নেগেটিভ। তবে পরবর্তী সময়ে সেটি আদৌ XE Variant কি না সেটাও এখনও নিশ্চিত নয়। এনিয়ে আরও পরীক্ষা করতে নিশ্চিত হতে চাইছে INSACOG। বিশেষজ্ঞদের দাবি,জেনোমিক স্ট্রাকটারের বদল এটা ভাইরাসের স্বাভাবিক প্রকৃতি। এনিয়ে আতঙ্কের কিছু নেই।

 

বন্ধ করুন