বাড়ি > ঘরে বাইরে > করোনার জেরে ভাঁড়ারে টান, এবছর নতুন কোনও স্কিম চালু করবে না অর্থমন্ত্রক
নির্মলা সীতারামন (PTI)
নির্মলা সীতারামন (PTI)

করোনার জেরে ভাঁড়ারে টান, এবছর নতুন কোনও স্কিম চালু করবে না অর্থমন্ত্রক

মন্ত্রকের তরফে এই কথা জানিয়ে দেওয়া হয়েছে। 

করোনার জেরে অর্থনীতিতে হাঁড়ির হাল। ইতিমধ্যেই অর্থনীতি ঘুরে দাঁড়ানোর জন্য কুড়ি লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র।। কিন্তু সেটা বা অন্য কোনও বিশেষ প্যাকেজ ছাড়া এই অর্থবর্ষে নতুন কোনও আর্থিিক প্রকল্প চালু করা হবে না, শুক্রবার জানাল অর্থমন্ত্রক। 

অর্থমন্ত্রক জানিয়েছে যে প্রধানমন্ত্রী গরীব কল্যান প্যাকেজ, আত্মনির্ভর ভারত অভিযান প্যাকেজ ও অন্যান্য বিশেষ প্যাকেজ ছাড়া অন্য কিছু এই ২০২০-২১ অর্থবর্ষে চালু করা যাবে না। স্ট্যান্ডিং ফিনান্স কমিটি বা এক্সপেন্ডিচার ফিনান্স কমিটিতে আসা কোনও প্রস্তাবও আপাতত চালু হবে না। মার্চ ৩১, ২০২১ বা পরবর্তী অর্ডার আসা অবধি কোনও নতুন প্রকল্পের জন্য ছাড়পত্র দেওয়া হবে না। 

এমনকী যেসব নয়া প্রকল্প ছাড়পত্র পেয়েছে, সেগুলিকেও ঠান্ডাঘরে পাঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে অর্থমন্ত্রক। প্রসঙ্গত, গত অর্থবর্ষের জন্য ফিসক্যাল ডেফিসিট পরিকল্পনার থেকে অনেক বেশি ছিল। অর্থাত্ অনেক বেশি খরচা হচ্ছে কেন্দ্রের তাদের পরিকল্পনার বহির্ভুত। এবছর তো পরিস্থিতি আরও খারাপ। 

অর্থনৈতিক বৃদ্ধি তো দূরের কথা কতটা সংকোচন হবে, সেই নিয়ে হিসাব চলছে। রাজস্ব সংগ্রহ খুবই কম হবে করোনা মহামারী ও পরবর্তী লকডাউনের ফলে। এই জন্যই আপাতত কোনও নতুন স্কিম চালু করতে চায় না কেন্দ্র। পরিযায়ী শ্রমিকদের জন্য যদিও ফের সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারে কেন্দ্র বলে জানা যাচ্ছে। 

বন্ধ করুন