বাংলা নিউজ > ঘরে বাইরে > গোমাংস খাওয়া নিয়ে বিস্ফোরক দাবি RSS নেতার, নন-ভেজ খেতেই পারেন…
আমিষ খাওয়া নিয়ে বিস্ফোরক দাবি আরএসএস নেতার। প্রতীকী ছবি

গোমাংস খাওয়া নিয়ে বিস্ফোরক দাবি RSS নেতার, নন-ভেজ খেতেই পারেন…

  • বিজেপি শাসিত একাধিক রাজ্যে গোমাংস বিক্রি করার ক্ষেত্রে বছরের বিভিন্ন সময়ে রাশ টানা হয়। সেক্ষেত্রে আরএসএস নেতার এই বক্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ। তিনি বলেন, আমিষ খাবার বেআইনী এটা আমরা বলতে পারি না। কোনটা ভুল কোনটা ঠিক এটা বলার জায়গায় আমরা নেই।

ভারতের বৈচিত্রের কথা উল্লেখ করে আরএসএস নেতার দাবি কে কোন খাবার খাবেন সেব্যাপারে কোনও সরকার বাধা দিতে পারে না। বুধবার আরএসএস নেতা জে নন্দকুমার জানিয়েছেন, সঙ্ঘ হচ্ছে বিজেপির আদর্শগত পথ প্রদর্শক। ভৌগলিক ও আবহাওয়াগত বিষয়ের উপর মাংস খাওয়ার বিষয়টি নির্ভর করে। সেক্ষেত্রে মাংস খাওয়া থেকে কেউ বাধা দিতে পারে না।

এদিকে সঙ্ঘ পরিবারের বিরোধীরা এতদিন দাবি করছিলেন, আরএসএস নিরামিষ খাওয়ার পক্ষে সওয়াল করছে। তারা মাংস খাওয়ার বিরোধিতা করছে। কিন্তু এই দাবি মানতে চাননি আরএসএস নেতৃত্ব।

বিশেষত গো মাংসের প্রসঙ্গে জে নন্দকুমার জানিয়েছেন, আমিষ খাওয়াটা বন্ধ করা যায় না। কিছু সাধারণ মানুষ ননভেজ খান। এটা ভারতে নিষিদ্ধ হয়ে গিয়েছে এমনটা আপনি বলতে পারেন না। আবহাওয়াগত ও ভৌগলিক স্থানভেদে মানুষ এই ধরনের খাবার খান। তবে এনিয়ে তিনি জানিয়েছেন, এটা একেবারেই ব্যক্তিগত মতামত। এর সঙ্গে সঙ্ঘের কোনও সম্পর্ক নেই।

এদিকে বিজেপি শাসিত একাধিক রাজ্যে গোমাংস বিক্রি করার ক্ষেত্রে বছরের বিভিন্ন সময়ে রাশ টানা হয়। সেক্ষেত্রে আরএসএস নেতার এই বক্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ। তিনি বলেন, আমিষ খাবার বেআইনী এটা আমরা বলতে পারি না। কোনটা ভুল কোনটা ঠিক এটা বলার জায়গায় আমরা নেই।

গুয়াহাটিতে ২০ সেপ্টেম্বর থেকে একটি কনক্লেভ হবে। সেব্যাপারেই তিনি প্রচার করার সময় এই কথাগুলি জানিয়েছেন। এই কনক্লেভের উদ্বোধন করবেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়।আরএসএস নেতা জানিয়েছেন, কিছু অশুভ শক্তি আমাদের দেশে বিভাজন করতে চাইছে। আমরা দেশের বৈচিত্র নিয়ে কথা বলব।

 

বন্ধ করুন