বাড়ি > ঘরে বাইরে > ফের লকডাউন হচ্ছে না, ভুয়ো গুজবে কান না দেওয়ার পরামর্শ কেন্দ্রের
গুরুগ্রাম থেকে বাংলায় ফেরার বাস ধরতে রবিবার রাস্তায় পরিযায়ী শ্রমিক পরিবার। ছবি: এএনআই।
গুরুগ্রাম থেকে বাংলায় ফেরার বাস ধরতে রবিবার রাস্তায় পরিযায়ী শ্রমিক পরিবার। ছবি: এএনআই।

ফের লকডাউন হচ্ছে না, ভুয়ো গুজবে কান না দেওয়ার পরামর্শ কেন্দ্রের

  • কেন্দ্রীয় সরকারের তরফে এই রকম কোনও পরিকল্পনার কথা চিন্তা করা হয়নি বলে জানিয়েছে প্রেস ইনফর্মেশন ব্যুরো।

করোনাভাইরাস সংক্রমণের জেরে আগামী ১৮ জুন থেকে ফের দেশব্যাপী লকডাউন জারি করার গুজব নস্যাৎ করল কেন্দ্রীয় সরকার। 

গত কয়েক দিন ধরে সোশ্যাল মিডিয়ায় দেসে ফের লকডাউন জারি করার সম্ভাবনা নিয়ে বেশ কিছু পোস্ট দেখা যাচ্ছে। এর জেরে ভিত্তিহীন আশঙ্কা ঘনাচ্ছে দেশবাসীর মনে। রবিবার সেই সম্ভাবনার কথা বাতিল করল কেন্দ্রীয় সরকারের প্রেস ইনফর্মেশন ব্যুরো। 

পিআইবি-র তরফে এ দিন বলা হয়েছে, ফেসবুকে পোস্ট করা এই তথ্য সম্পূর্ণ মিথ্যা। সরকারের তরফে এই রকম কোনও পরিকল্পনার কথা চিন্তা করা হয়নি বলে জানিয়েছে ব্যুরো।  

করোনা সংক্রমণ রোধের উদ্দেশে গত ২৩ মার্চ থেকে দেশব্যাপী লকডাউন আরোপ করা হয়। চার দফায় লকডাউনের মেয়াদ বাড়ানোর পরে গত ৩১ মার্চ শেষ হয় তার মেয়াদ। এর পর দফায় দফায় নিষেধাজ্ঞা শিথিল করে স্বাভাবিক পরিস্থিতি ফেরাতে সরকার ‘আনলক ১’ প্রক্রিয়া শুরু করে। 

আনলক ১ প্রক্রিয়ায় অর্থনীতি চাঙ্গা করতে ধীরে ধীরে নিষেধাজ্ঞা রদ করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। চলতি মাসের গোড়া থেকে খুলে দেওয়া হয়েছে সমস্ত ধর্মস্থান, শপিং সেন্টার ও রেস্তোরাঁ। যদিও গ্রাহকের উপস্থিতির অভাবে এখনও ব্যবসা জমেনি শপিং মল ও রেস্তোরাঁগুলিতে। জনসমাগমের অভাব দেখা গিয়েছে ধর্মস্থানেও।

এ ছাড়া ব্রমণের উপর থেকেও তুলে নেওয়া হয়েছে নিষেধাজ্ঞা। সব রকম পরিবহণ চালু করার উপরেও ছাড় ঘোষণা করেছে কেন্দ্র। তবে নিজস্ব কোয়ারেন্টাইন বিধি অনুযায়ী বেশ কিছু রাজ্যে নিষেধাজ্ঞার কড়াকড়ি বহাল রেখেছে স্থানীয় প্রশাসন। 

 

বন্ধ করুন