বাংলা নিউজ > ঘরে বাইরে > বিটকয়েনকে বৈধ মুদ্রা হিসেবে স্বীকৃতি দেওয়ার কোনও প্রস্তাব নেই : অর্থমন্ত্রক
ক্রিপ্টোকারেন্সি (ফাইল ছবি: রয়টার্স) (REUTERS)
ক্রিপ্টোকারেন্সি (ফাইল ছবি: রয়টার্স) (REUTERS)

বিটকয়েনকে বৈধ মুদ্রা হিসেবে স্বীকৃতি দেওয়ার কোনও প্রস্তাব নেই : অর্থমন্ত্রক

  • ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত একটি প্রশ্নের প্রেক্ষিতে লোকসভায় একটি লিখিত জবাব দেয় অর্থমন্ত্রক।

 

ক্রিপ্টোকারেন্সি কি বাতিল হবে? এই প্রশ্ন এখন বহু দেশবাসীর মনেই ঘুরছে। এই আবহে কেন্দ্রীয় অর্থমন্ত্রী সোমবার সংসদে জানান যে কেন্দ্রীয় সরকার বিটকয়েন লেনদেনের কোনও ডেটা সংগ্রহ করে না। তিনি আরও জানান, বিটকয়েনকে দেশে বৈধ মুদ্রা হিসেবে স্বীকৃতি দেওয়ার কোনও প্রস্তাব নেই। ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত একটি প্রশ্নের প্রেক্ষিতে লোকসভায় একটি লিখিত জবাবে এই কথা বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। 

উল্লেখ্য, সোমবার থেকে শুরু হওয়া সংসদের শীতকালীন অধিবেশনে ক্রিপ্টোকারেন্সি নিয়ন্ত্রণের জন্য একটি আইন নিয়ে আলোচনা করা হবে।ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের জারি করা মুদ্রা হতে ডিজিটালকে নিয়ন্ত্রণ করার জন্য একটি কাঠামো তৈরি করতে চেয়ে সংসদে ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অফ অফিশিয়াল ডিজিটাল কারেন্সি বিল আনতে চলেছে কেন্দ্র। লোকসভার ওয়েবসাইট অনুযায়ী, বিলটি কিছু ব্যতিক্রম বাদ দিয়ে ভারতে বাকি সমস্ত প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করার জন্য আনা হবে। বর্তমানে, ক্রিপ্টোকারেন্সির উপর দেশে কোনও নিয়ন্ত্রণ বা নিষেধাজ্ঞা নেই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই মাসের শুরুতেই এই সংক্রান্ত একটি বৈঠক করেছিলেন যেখানে তিনি সিনিয়র কর্মকর্তাদের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করেছিলেন। ভারতীয় জনতা পার্টি নেতা জয়ন্ত সিনহার সভাপতিত্বে অর্থ সংক্রান্ত স্থায়ী কমিটি এই মাসে অন্যান্যদের মধ্যে ক্রিপ্টো এক্সচেঞ্জ, ব্লকচেইন এবং ক্রিপ্টো অ্যাসেট কাউন্সিলের প্রতিনিধিদের সাথে দেখা করেন এবং একটি সিদ্ধান্তে পৌঁছান যে ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধ করা উচিত নয়। কিন্তু এর নিয়ন্ত্রণ অত্যাবশ্যক। সেই মর্মেই নযা বিল আসবে সংসদে।

বন্ধ করুন