হাওড়ায় দাঁড়িয়ে রয়েছে দূরপাল্লার ট্রেন (ছবি সৌজন্য পিটিআই)
হাওড়ায় দাঁড়িয়ে রয়েছে দূরপাল্লার ট্রেন (ছবি সৌজন্য পিটিআই)

মিলবে না তৎকাল টিকিট, এজেন্ট দিয়ে অনলাইন বুকিং হবে না বিশেষ ট্রেনে

  • কোন কোন ট্রেন চলবে, সেই তালিকা দেখে নিন।

প্রায় দু'মাস পরে মঙ্গলবার থেকে দেশে আবারও যাত্রীবাহী ট্রেন পরিষেবা চালু হবে। সেজন্য অবশ্য বিভিন্ন ক্ষেত্রে একাধিক শর্ত লাগু করেছে রেল।

রবিবার রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শুধুমাত্র অনলাইনে টিকিট কাটা যাবে। অর্থাৎ ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (আইআরসিটিসি) অফিসিয়াল ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ থেকে টিকিট বুকিং করতে হবে। স্টেশনের কাউন্টার বন্ধ থাকবে। ফলে কাউন্টার টিকিট কাটার কোনও সুযোগ থাকছে না। স্বাভাবিকভাবে প্ল্যাটফর্ম টিকিটও মিলবে না।

অনলাইনে এজেন্টদের মাধ্যমে টিকিট বুকিং করা যাবে না বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে। লকডাউনের আগে রেলের তরফে জানানো হয়েছিল, এজেন্টদের মাধ্যমে টিকিট কাটার যে চল রয়েছে, তাতে রাশ টানা হবে। তারই অঙ্গ হিসেবে ১৫ জোড়া বিশেষ ট্রেনে এজেন্টদের মাধ্যমে টিকিট কাটায় নিষেধাজ্ঞা জারি হয়েছে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। একইসঙ্গে ১৫ জোড়া ট্রেনে তৎকাল এবং প্রিমিয়াম তৎকালের সুবিধা মিলবে না বলে জানিয়েছে রেল। থাকবে না কোনও ছাড়ের সুযোগ।

ওই ১৫ জোড়া ট্রেনে স্লিপার কোচ থাকবে না বলে জানিয়েছেন রেলের উচ্চপদস্থ কর্তারা। তাঁরা জানান, ট্রেনে এসি ১, এসি ২ এবং এসি ৩ ক্লাস থাকবে। এসি ১ এবং এসি ২-তে সাধারণত যাত্রী সংখ্যা যত থাকে, এখনও তাই থাকবে। এসি ৩ ক্লাসে দুটি বার্থের মতো দূরত্ব তুলনামূলকভাবে কম হওয়ায় সামাজিক দূরত্বের বিধি মেনে সেখানে বার্থ বিন্যাস করা হবে বলে জানিয়েছেন এক রেল কর্তা। সংশ্লিষ্ট ট্রেনগুলিতে রাজধানী এক্সপ্রেসের ভাড়া কাঠামো ধার্য হবে।

একনজরে দেখে নিন কোন কোন ট্রেন চলবে -

১) নয়াদিল্লি-হাওড়া

২) নয়াদিল্লি-ডিব্রুগড়

৩) নয়াদিল্লি-আগরতলা

৪) নয়াদিল্লি-পাটনা

৫) নয়াদিল্লি-বিলাসপুর

৬) নয়াদিল্লি-রাঁচি

৭) নয়াদিল্লি-ভুবনেশ্বর

 ৮) নয়াদিল্লি-সেকেন্দ্রাবাদ

৯) নয়াদিল্লি-বেঙ্গালুরু

১০) নয়াদিল্লি-চেন্নাই

১১) নয়াদিল্লি-তিরুবন্তপুরম

১২) নয়াদিল্লি-মারগাঁও

১৩) নয়াদিল্লি-মুম্বই সেন্ট্রাল

১৪) নয়াদিল্লি-আমদাবাদ

১৫) নয়াদিল্লি-জম্মু তাওয়াই।

বন্ধ করুন