বাংলা নিউজ > ঘরে বাইরে > সিএএ-এনপিআর নিয়ে আতঙ্ক ভিত্তিহীন, নমোর সঙ্গে বৈঠক সেরে ঘোষণা উদ্ধবের

সিএএ-এনপিআর নিয়ে আতঙ্ক ভিত্তিহীন, নমোর সঙ্গে বৈঠক সেরে ঘোষণা উদ্ধবের

শুক্রবার দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ও তাঁর ছেলে তথা রাজ্য মন্ত্রিসভার সদস্য আদিত্য ঠাকরে।ছবি সৌজন্যে পিটিআই।

যাঁরা এই নিয়ে উসকানি দিচ্ছেন, তাঁদের আগে সিএএ কী, তা বোঝা দরকার। কী কারণে আমরা তার প্রতিবাদ জানাব অথবা কেন তা সমর্থন করব। প্রথমে বিষয়টি বুঝতে হবে।

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় জনসংখ্যা পঞ্জি (এনপিআর) নিয়ে মানুষকে ভুল বুঝিয়ে ক্ষেপিয়ে তুলছেন একশ্রেণির রাজনৈতিক নেতা। শুক্রবার এই অভিযোগ জানালেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। সেই সঙ্গে তিনি বলেন, কেন্দ্রীয় সরকারের দ্বারা চালু এই দুই প্রক্রিয়া নিয়ে আতঙ্কের কারণ নেই।

দুই দিনের দিল্লি সফরে এসে শুক্রবার উদ্ধব বলেন, ‘যাঁরা এই নিয়ে উসকানি দিচ্ছেন, তাঁদের আগে সিএএ কী, তা বোঝা দরকার। কী কারণে আমরা তার প্রতিবাদ জানাব অথবা কেন তা সমর্থন করব। প্রথমে বিষয়টি বুঝতে হবে।’

বিধানসভা নির্বাচনে জিতে মুক্যমন্ত্রী হওয়ার পরে প্রথম দিল্লি সফর এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাত দিয়ে শুরু করেন উদ্ধব। এরপর সাংবাদিক বৈঠকে এসে তিনি জানান, মোদীর সঙ্গে সাক্ষাত্কার ফলপ্রসূ হয়েছে। মহারাষ্ট্রের উন্নতি সম্পর্কে তাঁদের কথা হয়েচে বলে জানান ঠাকরে। এরপরেই প্রশ্নোত্তরের মোড় সিএএ, এনআরসি ও এনপিআর-এর দিকে ঘুরে যায়।

এর আগেও সিএএ এবং এনপিআর-এর সমর্থনে মুখ খুলেছেন উদ্ধব ঠাকরে। তাঁর দাবি, এই দুই প্রক্রিয়া নিয়ে উদ্দেশ্যপ্রণোদিত গুজব ছড়ানো হচ্ছে। এনপিআর নিয়ে আগে কিছুটা দ্বিধাগ্রস্ত থাকলেও বর্তমানে তাই নিয়ে কোনও আপত্তি প্রকাশ করেননি তিনি।

এদিেন সাংবাদিক বৈঠকে উদ্ধব সাফ জানিয়েছেন, ‘এনপিআর নিয়েও অহেতুক ভয় ছড়ানো হচ্ছে। কেউ কাউকে বাইরে ফেলে দিচ্ছে না। প্রতি ১০ বছর অন্তর যে জনসংখ্যা গণনা প্রক্রিয়া চলে, এর সঙ্গে তার সম্পর্ক রয়েছে। কিন্তু প্রক্রিয়া চালু হওয়ার পরে তার জেরে বিপদ হতে পারে এমন চিন্তা মাথায় ঢুকলে শুধু বিতর্কই বাধবে।’

সনিয়া গান্ধীর সঙ্গে বৈঠকের কিছু আগে সিএএ ও এনপিআর সম্পর্কে এ ভাবেই নিজের অবস্থান জোটসঙ্গীদের কাছে স্পষ্ট করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। এই ব্যাপারে প্রাক্তন জোটসঙ্গী বিজেপির পাশেই যে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন, তা জানিয়ে দিতে দ্বিধা করলেন না শিব সেনা নেতা।

ঘরে বাইরে খবর

Latest News

দেওরের বিয়েতে ঘুমে ঢুলে পড়ছেন শ্লোকা! ভিডিয়ো ভাইরাল হতেই কী বলছে নেটপাড়া? চলতি বছরে ৪০,০০০ ফ্রেশার নিয়োগ করবে টিসিএস, প্রচুর চাকরি আইটি সেক্টরে বার বার বারো বার, সুপ্রিম কোর্টে ফের পিছিয়ে গেল DA মামলার শুনানি অজি সফরের ভারতীয় দলে বাংলার সাইকা, দেখুন এ-দলের মাল্টি ফর্ম্যাট সিরিজের স্কোয়াড সারেগামাপা-র মঞ্চ তাঁকে ফিরিয়ে দিয়েছিল, মেয়ের হাত ধরেই স্বপ্ন পূরণ সানিয়ার মায়ের ধোনিকে বিহারি বলে কটাক্ষ করে জিভাকে আক্রমণ, বিতর্কিত পোস্টে চটল নেটপাড়া অনন্ত-রাধিকার বিয়ে দেখার বদলে স্ত্রীর সঙ্গে গল্পে মশগুল শাহরুখ! কলকাতার রাস্তা থেকে বন্ধ হতে পারে ট্রাম, চেপে নিন শেষবার! থাকবে শুধু জয়রাইড রথযাত্রা ২০২৫ সালে কবে পড়ছে? বহুদা যাত্রার দিনে দেখে নিন তারিখ, তিথি ইউভানের গালে আদুরে চুমু বোনের! ইয়ালিনির ২টো নতুন ছবি দিলেন শুভশ্রী, মুখ দেখালেন?

T20 WC 2024

কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.