বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃষিআইন বাতিল হবে না, অন্য বিষয়ে কৃষকদের সঙ্গে সরকার কথা বলতে রাজি, কৃষিমন্ত্রী
কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অমৃতসরে বিক্ষোভ (ফাইল ছবি)
কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অমৃতসরে বিক্ষোভ (ফাইল ছবি)

কৃষিআইন বাতিল হবে না, অন্য বিষয়ে কৃষকদের সঙ্গে সরকার কথা বলতে রাজি, কৃষিমন্ত্রী

  • বিশেষত পঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশের তিনটি কৃষক সংগঠন কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনে নেমেছে। কৃষকদের দাবি এই আইনের মাধ্যমে বড় উদ্যোগপতিদের কাছে তাদের আত্মসমর্পন করতে হবে।

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর মঙ্গলবার সাংসদে জানিয়েছেন, কৃষি আইনের নানা দিক নিয়ে আলোচনা করতে কেন্দ্রীয় সরকার তৈরি রয়েছে। প্রতিবাদী কৃষকদের দাবিদাওয়া নিয়েও আলোচনা হতে পারে। কিন্তু আইন বাতিল করার কোনও সম্ভাবনা নেই। পাশাপাশি মন্ত্রী জানিয়েছেন কৃষিজাত পণ্যের  সহায়ক মূল্যের বিষয়টিও বজায় থাকবে। তবে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী আগেই জানিয়েছিলেন আইনটিকে বাতিল করা ছাড়া ওই আইনের নানা দিক নিয়ে আলোচনার ব্যাপারে তৈরি রয়েছে সরকার। কৃষিমন্ত্রী জানিয়েছেন, যুক্তরাষ্ট্রীয় ও রাজ্যের বিভিন্ন খাদ্য এজেন্সি বিভিন্ন স্কিমে কৃষিপণ্য সংগ্রহ করে।তবে কৃষিপণ্যের সহায়ক মূল্য পাওয়ার ব্যপারে কোনও আইনগত বিষয় আছে কি না এব্যাপারে কংগ্রেস সাংসদদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ভারত সরকার ২২টি প্রধান কৃষিপণ্যের সহায়ক মূল্য ঘোষণা করেছে। 

প্রসঙ্গত বিশেষত পঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশের কৃষক সংগঠনগুলি কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনে নেমেছে।  কৃষকদের দাবি এই আইনের মাধ্যমে বড় উদ্যোগপতিদের কাছে তাদের আত্মসমর্পণ করতে হবে। পাশাপাশি তাদের স্বাভাবিক জীবনযাত্রার উপরেও মারাত্মক প্রভাব পড়বে বলে তাদের দাবি। তবে কৃষিমন্ত্রীর দাবি,  কৃষক সংগঠনগুলির সঙ্গে নানাভাবে আলোচনা করা হয়েছে। তবে কৃষি আইন বাতিলের বিষয়টি ছাড়া অন্য যেকোনও বিষয়ে তাঁরা আলোচনা করতে পারে।

 

বন্ধ করুন