বাংলা নিউজ > ঘরে বাইরে > গত দুই বছরে একটিও দুই হাজারের নোট ছাপা হয়নি, লোকসভায় জানাল কেন্দ্র
ফাইল ছবি
ফাইল ছবি

গত দুই বছরে একটিও দুই হাজারের নোট ছাপা হয়নি, লোকসভায় জানাল কেন্দ্র

লিখিত বিবৃতিতে এই কথা জানান অনুরাগ ঠাকুর। 

গত দুই বছরে দুই হাজারের নোট ছাপায়নি কেন্দ্র। লোকসভাতে এই কথা স্বীকার করে নিলেন অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর। লিখিত বিবৃতিতে অনুরাগ জানান বর্তমানে ২৪৯৯০ লাখ দুই হাজারের নোট ঘুরছে দেশে। 

এটি মোট নোটের সংখ্যার বিচারে ২.০১ শতাংশ ও মোট সম্পদের বিচারে ১৭.৭৮ শতাংশ। তিন বছর আগে প্রায় ৩৩৬২০ লাখ দুই হাজারের ব্যাঙ্কনোট বাজারে ছিল। অর্থাৎ গত তিন বছরে দুই হাজারের নোটের সংখ্যা কমেছে ভারতীয় অর্থনীতিতে। লিখিত বিবৃতিতে বলা হয়েছে যে কোনও ব্যাঙ্কনোট ছাপানোর ক্ষেত্রে সিদ্ধান্ত নেয় সরকার। এতে রিজার্ভ ব্যাঙ্ককের সঙ্গে শলা-পরামর্শ করা হয়। মূলত মানুষের লেনদেনের কাজে সুবিধার জন্য যে পদক্ষেপ নেওয়া উচিত, সেটাই করা হয়। 

সব কিছু বিচার করেই ২০১৯, ২০২০ তে কোনও নোট ছাপানো হয়নি। ২০১৬-১৭ এ অনেক নোট ছাপানো হলেও ধাপে ধাপে গত কয়েক বছরে সেই সংখ্যাটি কমেছে এবং ২০১৯ এপ্রিলের পর কোনও ২ হাজারের নোট ছাপা হয়নি। মূলত কালো টাকা রোখার জন্য ও মানুষ যাতে নিজেদের কাছে বড় নোট বেশি কুক্ষিগত না করে রাখেন, তার জন্যেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। ২০১৬ সালে ডিমোনিটাইজেশনের পর যখন এক হাজারের নোট উঠিয়ে দিল কেন্দ্র, তার জায়গায় এসেছিল দুই হাজারের এই নোট। প্রথম দিকে লোকের হাতে হাতে ঘুরত এই বড় নোট, ধীরে ধীরে ব্যবহার কমেছে। এবার তথ্য সহ সেই কথাকেই সিলমোহর দিল কেন্দ্র। 

বন্ধ করুন