বাংলা নিউজ > ঘরে বাইরে > Ramnavami Violence: রামনবমীর হিংসার তদন্ত চালাতে পারবে NIA, স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট

Ramnavami Violence: রামনবমীর হিংসার তদন্ত চালাতে পারবে NIA, স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট

হাওড়ায় রামনবমীর মিছিলকে ঘিরে ছড়িয়েছিল হিংসা। ফাইল ছবি। সৌজন্যে পিটিআই (PTI)

রামনবমীর মিছিলকে ঘিরে হিংসা। তার জেরে তপ্ত হয়েছিল বাংলার একাধিক প্রান্ত। এবার সেখানে তাৎপর্যপূর্ণ রায় সুপ্রিম আদালতের। 

রামনবমী মামলায় এনআইএ তদন্ত নিয়ে স্থগিতাদেশ দিল না দেশের সর্বোচ্চ আদালত। এনআইএ মামলা চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছিল। এরপর সেই মামলায় এনআইএ তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এরপর সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য সরকার। কিন্তু সেই মামলায় স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট। কার্যত রাজ্যের ক্ষেত্রে এবার ফের বড় ধাক্কা। অর্থাৎ এবার রামনবমীর হিংসার ঘটনায় এনআইএ তদন্ত চালিয়ে যেতে পারবে।

এদিকে হাইকোর্ট যখন আগেই নির্দেশ দিয়েছিল সেই মোতাবেক তদন্ত প্রক্রিয়াও শুরু হয়েছিল। এবার সুপ্রিম কোর্টের নির্দেশের পরে সেই তদন্তে আরও গতি আসতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

এদিকে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী জনস্বার্থ মামলা করেছিলেন। আর সেই মামলাকে রাজনৈতিক উদ্দেশ্য়প্রণোদিত বলে উল্লেখ করা হয়েছে আদালতে। তবে ইতিমধ্যেই সেই তদন্তে নেমে রাজ্য পুলিশের কাছ থেকে নথি হস্তান্তরের কাজও হয়েছে বলে খবর।

এদিকে রাজ্যের তরফে দাঁড়িয়েছিলেন আইনজীবী অভিষেক মনু সিংভি। তিনি আদালতে সওয়াল করার সময় জানান, দেশের নিরাপত্তা নিয়ে কোনও সংশয় দেখা দিলে, প্রশ্ন উঠলে তবেই তা নিয়ে এনআইএ তদন্ত হয়। কিন্তু সাধারণ হিংসার মামলায় সাধারণত এনআইএ তদন্ত হয় না।

তবে এই মামলা প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পিএস নরসিংহ ও বিচারপতি কেভি বিশ্বনাথনের ডিভিশন বেঞ্চে শুনানি ছিল। সেখানে প্রধান বিচারপতি জানিয়ে দেন, গ্রীষ্মের ছুটির পরে আমরা মামলাটি শুনব। তবে হাইকোর্টের নির্দেশে এদিন কোনও স্থগিতাদেশ দেয়নি সুপ্রিম কোর্ট।

এদিকে রাজ্যের তরফে আইনজীবীর দাবি অশান্তির ঘটনায় বোমা ব্যবহার করা হয়েছিল এটা ধরে নিয়েই এনআইএ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছিল। এদিকে রামনবমীর মিছিলকে কেন্দ্র করে বাংলার বিভিন্ন প্রান্ত উত্তপ্ত হয়ে উঠেছিল সম্প্রতি। রিষড়া, শিবপুর থেকে ডালখোলা ছড়িয়ে পড়েছিল হি্ংসা।রাজপথে দেখা গিয়েছিল আগুনের লেলিহান শিখা। সেই অশান্তি থামাতে হিমসিম খেয়েছিল পুলিশ। এনিয়ে রাজনৈতিক চাপানউতোরও একেবারে তুঙ্গে উঠেছিল।

 

ঘরে বাইরে খবর

Latest News

তিন-চার ওভারের পর… অক্ষরকে নিয়ে সূর্যের পরিকল্পনা ফাঁস হয়ে গেল ক্যামেরায়- ভিডিয়ো সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের 'আমি ওয়ার্ন করছি.. সিকিউরিটি ডাকুন', কেন বললেন SCর প্রধান বিচারপতি! কী ঘটেছে? IPL 2025-এ নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজকে? GT-তে যোগ দিতে পারেন প্রাক্তন তারকা? কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর শেফালির ঝড়, দীপ্তিদের আগুন, ভারতের নেপাল বধ, লিগের ৩ ম্যাচ জিতে সেমিতে স্মৃতিরা মমতার কথায় বাংলাদেশে অস্বস্তিতে পড়ল ভারত, 'বিভ্রান্তি ছড়িয়েছেন', বার্তা ঢাকার ট্রাম্পের ওপর হামলার ঘটনার পর পদত্যাগ US ‘সিক্রেট সার্ভিস’-এর ডিরেক্টরের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.