বাংলা নিউজ > ঘরে বাইরে > শিবসেনার নাম, প্রতীক ব্য়বহার করতে পারবে শিন্ডে গোষ্ঠী, স্থগিতাদেশ দিল না আদালত

শিবসেনার নাম, প্রতীক ব্য়বহার করতে পারবে শিন্ডে গোষ্ঠী, স্থগিতাদেশ দিল না আদালত

উদ্ধব ঠাকরে ও একনাথ শিন্ডে

মহারাষ্ট্রে ক্ষমতা দখল নিয়ে শিবসেনার দুই গোষ্ঠীর মধ্যে মারাত্মক দ্বন্দ্ব তৈরি হয়েছিল। তবে শেষ পর্যন্ত মহারাষ্ট্রের ক্ষমতা যায় শিন্ডে গোষ্ঠীর হাতে। এদিকে শিবসেনা থেকে ভেঙেই আলাদা গোষ্ঠী তৈরি করেছিলেন শিন্ডে।

মহারাষ্ট্রের রাজনীতিতে বড় খবর। সম্প্রতি শিবসেনার শিন্ডে গ্রুপকেই দলের নাম ও প্রতীক ব্য়বহারের অনুমতি দিয়েছিল নির্বাচন কমিশন। তবে বুধবার সুপ্রিম কোর্ট এই নির্দেশে স্থগিতাদেশ দিল না। ঠাকরে গ্রুপের পক্ষ থেকে কমিশনের নির্দেশে স্থগিতাদেশ চেয়ে আদালতে আবেদন জানানো হয়েছিল। তবে আদালতে বড় ধাক্কা খেল উদ্ধব ঠাকরে গোষ্ঠী। 

আগামী দু সপ্তাহের মধ্যে আদালত শিন্ডে গ্রুপের কাছ থেকে জবাব চেয়েছে।

এদিকে মহারাষ্ট্রে ক্ষমতা দখল নিয়ে শিবসেনার দুই গোষ্ঠীর মধ্যে মারাত্মক দ্বন্দ্ব তৈরি হয়েছিল। তবে শেষ পর্যন্ত মহারাষ্ট্রের ক্ষমতা যায় শিন্ডে গোষ্ঠীর হাতে। এদিকে শিবসেনা থেকে ভেঙেই আলাদা গোষ্ঠী তৈরি করেছিলেন শিন্ডে। এরপর বিজেপির সহযোগিতায় মহারাষ্ট্রে সরকার তৈরি করেছিল শিন্ডে গোষ্ঠী। কিন্তু প্রশ্ন ওঠে শিন্ডে কি শিবসেনা নামটি ভোটের সময় ব্য়বহার করতে পারবেন? তিনি কি শিবসেনার প্রতীক ব্য়বহার করতে পারবেন? 

তবে সম্প্রতি কমিশন শিন্ডে গোষ্ঠীর পক্ষেই সম্মতি জানিয়েছিল। এদিকে সেই সময় উদ্ধব ঠাকরে জানিয়েছিলেন, এই ধরনের সিদ্ধান্তের মাধ্য়মে প্রতীক চুরি করা হল।এটা গণতন্ত্রের হত্যা। এরপর দেশের সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয় ঠাকরে গোষ্ঠী। মূলত কমিশনের নির্দেশের উপর স্থগিতাদেশ দেওয়ার আবেদন করা হয়। কিন্তু সেই আবেদন শেষ পর্যন্ত ধোপে টেকেনি আদালতে। 

এদিকে সূত্রের খবর, শিবসেনার প্রতীক হল তির-ধনুক। সেই তির ধনুক প্রতীকের ব্যবহারের ক্ষেত্রে কোনও অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দেয়নি আদালত।

এদিকে শিন্ডে গ্রুপ যাতে শিবসেনার সম্পত্তি ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যবহার করতে না পারে তার জন্য়ও উদ্ধব ঠাকরের গ্রুপ কোর্টে আবেদন করেন। কিন্তু এনিয়ে কিছু শুনতে চায়নি আদালত। 

তবে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি বিএস নরসিংহ ও জেবি পর্দিওয়ালা উদ্ধব ঠাকরের গ্রুপকে জ্বলন্ত টর্চ প্রতীক ব্যবহারের অনুমতি দিয়েছে। এদিকে শিন্ডে গ্রুপ ইতিমধ্যেই তাদের আসল শিবসেনা হিসাবে দাবি করা শুরু করেছেন।এনিয়েও আপত্তি জানিয়েছেন উদ্ধব ঠাকরের গোষ্ঠী। 

এদিকে মহারাষ্ট্রের বর্তমান মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে সম্প্রতি দলের মিটিংয়ে ঘোষণা করেছেন,শিন্ডে দলের প্রধান নেতা। তাঁর হাতেই মূল ক্ষমতা থাকবে। দল বিরোধী কোনও কার্যকলাপ হলে তা কড়়া হাতে দমন করার জন্য শৃঙ্খলা কমিটিও গঠন করা হয় দলে অন্দরে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বিশেষ পোশাক পরা বারণ ২০২৫-র মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে? টুকলির বহরে হতে পারে নিয়ম ‘দেব - দেবী’ দেখে ভোট দেবেন না, রাজ্যবাসীকে পরামর্শ দিলীপ ঘোষের Eye Care Tips: এই একটি জিনিস আপনার চোখের জন্য খুবই উপকারি ইতিহাস গড়লেন তনুষ-তুষার, রঞ্জিতে এই প্রথম ১০ ও ১১ নম্বর ব্যাটারের শতরান তৃণমূলকে ভোট না দিলে হাত কেটে নেব, প্রকাশ্যে হুমকি অনুব্রত ঘনিষ্ঠ নেতার এথনিক আউটফিটে নো মেকআপ লুকে আলিয়া, কীসের জন্য তৈরি হচ্ছেন নায়িকা তেজস্বী যাদবের কনভয় পথ দুর্ঘটনার কবলে, মৃত ১, আহত ৬ পুলিশকর্মী–সহ ১০ অবসরপ্রাপ্ত বিচারকদের স্বল্প পেনশন, উদ্বিগ্ন CJI, কেন্দ্রকে সমাধানের নির্দেশ শ্বশুরমশাই বললেন, ‘তোমার রাতে কী হয় বলতো!' মাঝরাতে কৌশিকের কাণ্ড ফাঁস, অবাক রচনা বন্যার জলে আটকে মা-বাচ্চা সমেত গাড়িটি, নিজের প্রাণের ঝুঁকি নিয়ে বাঁচালেন যুবক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.