বাড়ি > ঘরে বাইরে > পিছিয়ে যাচ্ছে কি বিহার বিধানসভা নির্বাচন?
সুনীল আরোরা
সুনীল আরোরা

পিছিয়ে যাচ্ছে কি বিহার বিধানসভা নির্বাচন?

নভেম্বর ভোট হওয়ার কথা বিহারে। 

মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানিয়েছেন যে বিহার ভোটের প্রস্তুতি পুরোদমে শুরু হয়েছে ও আপাতত কোভিডের জেরে সেটি পিছিয়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। তবে করোনার আবহে নির্বাচন হলে আদর্শ আচরণবিধি সহ বিভিন্ন ধারা যে বদলাবে, সেটিও জানান তিনি। হিন্দুস্তান টাইমসকে দেওয়া একটি সাক্ষাত্কারে বিভিন্ন বিষয়ে প্রশ্নের উত্তর দিয়েছেন সুনীল আরোরা। 

হালে রাজ্যসভা ভোটের সময় একজন বিধায়ক কোভিড পজিটিভ। ইসির অবশ্য দাবি যে তারা যাবতীয় সতর্কতা নিয়েছিলেন ভোট সংগঠন করার সময়। 

সুনীল আরোরা ইঙ্গিত দেন ৮০ বছর ও তার বেশি বয়সীদের জন্য পোস্টাল ব্যালটের ব্যবস্থা থাকবে বিহারে। জরুরি কাজের সঙ্গে ব্যস্ত ব্যক্তিরাও এগুলির ব্যবহার করতে পারবেন। 

তিনি বলেন এখন পর্যন্ত কোনও প্রস্তাব নেই ভোট পিছানোর। জেলাওয়াড়ি, রাজ্য ও নির্বাচন কমিশন সবাই ভোটের প্রস্তুতি শুরু করেছে বলে তিনি জানান। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য বেশি সংখ্যক পোলিং বুথ থাকবে বলেও জানান সিইসি। নির্বাচনী প্রচারের বড় অংশ ডিজিটালে সারতে হবে বলে তিনি জানান। অবস্থা অনুযায়ী ধাপে ধাপ বিধিনিষেধ নির্ধারিত হবে, বলে তিনি ইঙ্গিত দেন। 

রাজনৈতিক দলগুলির যে বড় দায়িত্ব আছে এনডিএমএ-র নিয়ম অনুযায়ী কাজ করার, সেটাও মনে করিয়ে দেন সিইসি। 

আদর্শ আচরণবিধি মেনে প্রচার করা হচ্ছে কিনা তার জন্য ডিজিটাল প্ল্যাটফর্মে কমিশন নজরদারি বাড়াবে বলে তিনি জানান। তবে এখনই অনলাইন ভোটিং বা কোনও অ্যাপের মাধ্যমে ভোট করার কথা ভাবছে না ইসি। 

যারা রাজ্যে নেই, তাদের রিমোট ভোটিং করার প্রক্রিয়া চালু করার বিষয়ে কমিশন চিন্তাভাবনা করছে ও দুই-তিন মাসের মধ্যে কোনও সমাধান আসতে পারে বলে জানান তিনি। 

নভেম্বর মাসে হওয়ার কথা বিহার নির্বাচন, যদিও এক বারে হবে না ধাপে ধাপে, সেই নিয়ে এখন রাজনৈতিক দলদের সঙ্গে শলা-পরামর্শ করছে ইসি। 

বন্ধ করুন