বাংলা নিউজ > ঘরে বাইরে > TCS on overseas spending: ক্রেডিট কার্ড দিয়ে বিদেশে খরচ? লাগবে না TCS, বাড়ল উচ্চহারে কর ধার্যের সময়সীমা

TCS on overseas spending: ক্রেডিট কার্ড দিয়ে বিদেশে খরচ? লাগবে না TCS, বাড়ল উচ্চহারে কর ধার্যের সময়সীমা

টিসিএস সংক্রান্ত নিয়ম নিয়ে মুখ খুলল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

TCS on overseas spending: বিদেশে ঘুরতে যাচ্ছেন? খরচ করছেন নিশ্চয় অনেক টাকা। সেক্ষেত্রে 'টিসিএস' বা ট্যাক্স কালেক্টেড অ্যাট সোর্স নিয়ে নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। যে বিষয়টি এবার অর্থবিলেও পেশ করা হয়েছিল।

বিদেশে খরচের ক্ষেত্রে উচ্চহারে 'টিসিএস' বা ট্যাক্স কালেক্টেড অ্যাট সোর্স ধার্যের সময়সীমা বাড়িয়ে দিল কেন্দ্র। আগামী ১ জুলাই থেকে যে নিয়ম চালু হওয়ার কথা ছিল, তা এবার আগামী ১ অক্টোবর থেকে কার্যকর হবে। অর্থাৎ 'লিবারাইজড রেমিট্যান্স স্কিম'-র (এলআরএস) আওতায় থাকা বিদেশে খরচের বিষয়ের (যেমন ঘোরার খরচ) ক্ষেত্রে সেই নিয়ম আরও তিন মাস পরে হবে। সেক্ষেত্রে যদি মাথাপিছু বার্ষিক খরচের অঙ্ক সাত লাখ টাকা পেরিয়ে যায়, তখন উচ্চহারে কর দিতে হবে করদাতাদের। সেইসঙ্গে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড দিয়ে প্রতি বছর বিদেশে খরচ করলে টিসিএস ধার্য করা হবে না। কারণ সেই বিষয়টি 'লিবারাইজড রেমিট্যান্স স্কিম'-র আওতায় আসবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: শেয়ার, নগদ, সোনা নাকি FD? কোথায় টাকা রাখলে সবচেয়ে বেশি রিটার্ন মেলে?

২০২৩ সালের অর্থবিলে জানানো হয়েছিল, 'লিবারাইজড রেমিট্যান্স স্কিম'-র আওতায় বিদেশে খরচ এবং বিদেশে ট্যুর প্যাকেজের ক্ষেত্রে টিসিএসের হার পাঁচ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করা হচ্ছে। সেইসঙ্গে 'লিবারাইজড রেমিট্যান্স স্কিম'-র আওতায় টিসিএস ধার্য করার ক্ষেত্রে সাত লাখ টাকার যে সীমা ছিল, তা তুলে দেওয়ার কথা জানানো হয়েছিল। তবে চিকিৎসাজনিত এবং শিক্ষা সংক্রান্ত ক্ষেত্রে সেই দুটি পরিবর্তন করা হয়নি। যে নয়া নিয়ম ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা ছিল।

আরও পড়ুন: Ethanol powered car in India: প্রতি লিটারে খরচ মাত্র ১৫ টাকা! নয়া গাড়ি আসছে ভারতে, কবে চালু হবে? হল ঘোষণা

বুধবার অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বিভিন্ন মহলের থেকে যে পরামর্শ বা মতামত এসেছে, তারই ভিত্তিতে নিয়ম পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথমত, মাথাপিছু বছরে সাত লাখ টাকা পর্যন্ত 'লিবারাইজড রেমিট্যান্স স্কিম'-র আওতায় কোনওক্ষেত্র এবং বিদেশে ট্যুর প্যাকেজের ক্ষেত্রে কোনওরকম পরিবর্তন করা হচ্ছে না। যেভাবেই লেনদেন হোক না কেন, সেই নিয়ম প্রয়োজ্য হবে। দ্বিতীয়ত, সংশোধিত টিসিএস হার কার্যকর করা এবং 'লিবারাইজড রেমিট্যান্স স্কিম'-র আওতায় ক্রেডিট কার্ড অন্তর্ভুক্ত করার জন্য আরও বেশি সময় দেওয়া হবে।  

তাহলে বিষয়টি কী দাঁড়াল?

অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বিদেশে ট্যুর প্যাকেজের ক্ষেত্রে মাথাপিছু বছরে সাত লাখ টাকা পর্যন্ত পাঁচ শতাংশ হারে টিসিএস ধার্য করা হবে। সেই সীমা পেরিয়ে গেলে ২০ শতাংশ হারে টিসিএস ধার্য করা হবে বলে জানিয়ে দিয়েছে অর্থ মন্ত্রক।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী? ‘লিকপিকে কাঞ্চন’! বউয়ের কোলে বর, গোল ঘুরলেন শ্রীময়ী, তা দেখে কে জিভ কাটল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.